শনিবার, মে ২৮, ২০২২ || ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম :
ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে উত্তরবঙ্গের সাথে রেল যোগাযোগ বন্ধ বুরকিনা ফাসোতে সশস্ত্র হামলায় ৫০ জন নিহত সেপ্টেম্বরের মধ্যে ইউক্রেনে বিজয় নিশ্চিত করতে চায় রাশিয়া গণতন্ত্র পেতে গণ-যুদ্ধে নামুন-ফখরুল, লাশ ফেলার ষড়যন্ত্র করছে বিএনপি-ওবায়দুল লাদাখে ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় নিহত ৭ ভারতীয় সেনা জওয়ান, মোদি-রাজনাথের শোক প্রকাশ পারস্য উপসাগর থেকে গ্রিসের ২ তেল ট্যাংকার আটক করল ইরান কা‌লিয়া‌কৈ‌রে ট্রেন লাইনচ্যুত, ১০ ঘণ্টা বন্ধ ঢাকা-উত্তরব‌ঙ্গ রেলযোগাযোগ ঢাকায় আনা হচ্ছে আবদুল গাফফার চৌধুরীর মরদেহ, বুদ্ধিজীবী কবরস্থানে দাফন মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫১ অবৈধ অভিবাসী আটক দিন দিন মুখের ‘শ্রী’ হারাচ্ছে? বিশেষজ্ঞর থেকে জেনে আসল কারণ…
দিন দিন মুখের ‘শ্রী’ হারাচ্ছে? বিশেষজ্ঞর থেকে জেনে আসল কারণ…

দিন দিন মুখের ‘শ্রী’ হারাচ্ছে? বিশেষজ্ঞর থেকে জেনে আসল কারণ…


তরুণ-মোমপালিশ ত্বকের লোভ এড়ানো মুশকিল। আর তার জন্যই ব্রণহীন, দাগছোপহীন, নিখুঁত ত্বকের জন্য নানারকম চেষ্টা চলাতে থাকি আমরা। কিন্তু অনেক সময় মনে হয় প্রাণহীন হয়ে যাচ্ছে জেল্লা, মেকআপ করার পরও সেই সতেজতা পাওয়া যায় না।

বিশেষজ্ঞদের মতে দৈনন্দিন স্ট্রেস, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়ার কারণেও ত্বকের জৌলুস কমে যায়, মুখ বিবর্ণ দেখাতে থাকে। আপনার মন এবং শরীরের ভিতরে যা ঘটে তা আপনার ত্বকের উপর প্রভাব ফেলবে। আমাদের দৈনন্দিন খাদ্য আমাদের ত্বকের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। সুতরাং, মৌলিক বিষয়গুলি অবশ্যই জেনে রাখা দরকার।

ত্বকে নেতিবাচক প্রভাবের কারণ কী?

বিশেষজ্ঞদের মতে, ত্বকে ৩টি জিনিষ বিষের মতো কাজ করে। আর এগুলি ত্বককে নিস্তেজ এবং শ্রী হারানো সম্ভাবনা বাড়িয়ে দেয়।এই তিনটি জিনিস হল চিনি, অ্যালকোহল এবং ধূমপান। এছাড়া রয়েছে প্রক্রিয়াজাত খাবার। এই খাবারের রাসায়নিক এবং রং থাকার ফলে আপনার ত্বককে স্ফীত করতে পারে সেই সঙ্গে ডিহাইড্রেট করে ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে।

​কীভাবে ত্বকের যত্ন নেওয়া যায়?

ফল ও শাক-সবজি: টমেটোর এবং শাকসবজি প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে যা আমাদের ত্বকে প্রদাহ বিরোধী প্রভাব তৈরি করে। সূর্যের ক্ষতির হাত থেকেও রক্ষা করতে পারে। এ ছাড়া আঁশযুক্ত সবজি ও ফল, বিশেষ করে অ্যাভোকাডো, আমড়া, মোচা এবং থোর ও লেবুগুলি আপনার অন্ত্রকে সুস্থ রাখবে এবং আপনার হজম ঠিক রাখবে।

​আপনার ত্বকের উজ্জ্বলতা ফেরাতে সাহায্য করবে এই টিপসগুলি

  • ২০-২৫ মিলি তাজা আমলার রস + ২টি লেবুর রস এবং ২ চামচ স্পিরুলিনা পাউডার, মিশিয়ে প্রতিদিন খান।
  • ১০০ মিলি ডালিম, ১৫০ মিলি কমলার রস, (পরিমাণ নির্দিষ্ট করা হয়নি) অ্যালোভেরার রস সপ্তাহে ৩ বার।
  • ২৫০ মিলি কোল্ড-প্রেসড পালং শাক, সেলারি, লেবু এবং বিটরুট: সপ্তাহে ৪-৫ বার খান।
  • এই রসগুলি মূল্যবান ভিটামিন সি এবং প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ সরবরাহ করে যা ত্বক কেবল ভিজিয়ে রাখতে পছন্দ করে। তারা কোলাজেন নির্মাতা যা ত্বকের অখণ্ডতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: Skin Aging: মুখে সতেজতা ধরে রাখতে চান? এই অভ্যাসগুলি থেকে বেরিয়ে আসুন এখনই…

​জল এবং ঘুম

ত্বকের সবচেয়ে বেশি প্রয়োজন এই দুই উপাদান। জল ও ঘুম ত্বকের মেরামতের কাজ করে। ঘুম ত্বকের জন্য যোগব্যায়ামের মতো, এটি শ্বাস নিতে সহায়তা করে।

ডিসক্লেইমার: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, আরও বিস্তারিত জানতে বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিন।

শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত লাইট অফ টাইমস
Design & Developed By Eng.Md.Abu Sayed