শুক্রবার, মে ২৭, ২০২২ || ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম :
সাবেক নাম্বার ওয়ান প্লিসকোভাকে হারাল ২২৭-এ থাকা জিনজিয়ান সেভিয়া ছেড়ে অ্যাস্টন ভিলার পথে কার্লোস ইউক্রেনের দ্বিতীয় বড় শহর খারকিভে তীব্র লড়াই ইরাকি পার্লামেন্টে আইন পাস: ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন নিষিদ্ধ নিষেধাজ্ঞা তুলে নিলে খাদ্য সংকট এড়াতে অবদান রাখব: পুতিন পার্টিগেট কেলেঙ্কারি: অকপটে দায় স্বীকার করে ক্ষমা চাইলেন জনসন স্বাভাবিক জীবনে ফিরছিলেন বাসিন্দারা, আবার রুশ হামলায় বিপর্যস্ত খারকিভ ইমরান খানকে প্রধান আসামি করে ইসলামাবাদ পুলিশের মামলা ম্যারাডোনার স্মৃতি নিয়ে উড়ন্ত জাদুঘর সুগার রোগীদের জন্য ম্যাজিক এই ফল, এর পাতা-ডাঁটা-মূলও রক্তের শর্করা দ্রুত কমাতে পারে!
অল্প বয়সেই চুল উঠে গিয়ে টাক পড়ে যাচ্ছে? মেনে চলুন পুষ্টিবিদের এই পরামর্শ…

অল্প বয়সেই চুল উঠে গিয়ে টাক পড়ে যাচ্ছে? মেনে চলুন পুষ্টিবিদের এই পরামর্শ…


চুলপড়ে যাওয়া এখন একটি বড় সমস্যা। প্রায় সব বয়সের মানুষের মধ্যেই এই সমস্যা দেখা যায়। বিশেষ করে তরুণদের মধ্যে এই সমস্যা এখন বেশি করে দেখা যাচ্ছে। কিন্তু কেন এত কম বয়সেই চুল উঠে টাক পড়ে যাচ্ছে?

পুষ্টিবিদ ও ফুড কোচ অনুপমা মেনন এই সম্পর্কে পরামর্শ দিয়েছন। চলতি মাসের ২৮ তারিখে International Womens Health Day। তার আগেই জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ। অনুপমা মেননের মতে চুলের জন্য সবচেয়ে দরকারি ভিটামিন এবং খনিজ। যা চুলের জন্য গুরুত্বপূর্ণ। এদের মধ্যে যে কোনও একটির ঘাটতি হলেই চুল পড়ার সমস্যা দেখা দেয়। আর এই সব সঠিক পরিমাণে বজায় রাখতে হলে খাদ্যতালিকার দিকে নজর দিতে হবে।

​জানুন বিশেষজ্ঞের পরামর্শ

ভিটামিন বি-কমপ্লেক্স , জিঙ্ক এবং ভিটামিন ডি, শস্য, মাছ, মাশরুম, বাদাম, বীজ, মাংস, পাতাযুক্ত সবুজ এবং দুগ্ধজাত খাবার অবশ্যই আপনার খাদ্যতালিকায় রাখতে হবে। পুষ্টিবিদের মতে এগুলি চুলের ফলিকুলার বৃদ্ধি করে চুলের স্বাস্থ্য বজায় রাখে। তবে অন্যান্য পুষ্টি যেমন ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন ই ও কিন্তু চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

বিশেষজ্ঞের মতে, আমাদের শরীরে সমস্ত কোষের বৃদ্ধির জন্য ভিটামিন এ প্রয়োজন। চুলের ক্ষেত্রেও পর্যাপ্ত ভিটামিন A পাওয়া জরুরি। এটি আপনার চুলকে ময়শ্চারাইজ করতে সাহায্য করে। এ ছাড়া ভূমিকা রয়েছে ভিটামিন সি-এর। এটি শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট তৈরি করে স্ট্রেসের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সহায্য করে। ভিটামিন সি আপনার শরীরে আয়রন শোষণ করতেও সাহায্য করে, যা চুলের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় একটি খনিজ। স্ট্রবেরি, পেয়ারা এবং সাইট্রাস ফল ভিটামিন সি-এর বড় উৎস।

​আয়রন

চুলের যত্নে আয়রন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আয়রনের অভাব চুলের শক্তি কমে যায়, যার ফলে সহজেই চুল ভঙ্গুর হয়ে যায়। চুলের পর্যাপ্ত যত্নের জন্য মাংস, সবুজ শাক-সবজি, ভিটামিন সি-সমৃদ্ধ ফল এবং শাকসবজি খেতে হবে। সঠিক মাত্রায় এবং সঠিক সময়ে এই সব জিনিস খেলে আয়রনের অভাব হবে না শরীরে। আর চুল পড়ে যাওয়ার সমস্যা হবে না।

​ওমেগা-৩

ফ্যাটি অ্যাসিড চুলের স্বাস্থ্যেও ভূমিকা রাখে। ওমেগা-3 প্রাকৃতিকভাবে চর্বিযুক্ত মাছ, তেঁতুলের বীজ, আখরোট এবং এমনকি মিষ্টি জলের মাছ থেকে পাওয়া যা। এ গুলি থেকে 1000 মিলিগ্রাম ওমেগা ৩ পাওয়া যায় যা যা কোষের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। বায়োটিন ও চুলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আসলে এর জল-দ্রবণীয় ভিটামিন কেরোটিনের জন্য বিশেষভাবে প্রয়োজন যা চুলকে বৃদ্ধি করতে সাহায্য করে।

আরও পড়ুন: Ayurvedic Hair Care: চুলে তেল মেখে সারারাত রেখে দেন? আয়ুর্বেদ চিকিৎসকের পরামর্শ মেনে এখনই বদলান!

​জিঙ্ক

জিঙ্ক খুশকি দূর করতে সাহায্য করে। মাথায় খুশকির সমস্যা হলে বিশেষজ্ঞরা যে অ্যান্টি ডেনড্রাফ শ্যাম্পুর পরামর্শ দেন। আর এই শ্যাম্পুর মধ্যে থাকে পর্যাপ্ত পরিমাণে জিঙ্ক। তবে, কেবল খুশকি নয়, নতুন চুল গজাতেও সাহায্য করে। সুতরাং, চুলের সমস্যা হলে মন খারাপ না করে এই খাবারগুলি খান আর নিজেকে প্যাম্পার করুন।

শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত লাইট অফ টাইমস
Design & Developed By Eng.Md.Abu Sayed