শুক্রবার, মে ২৭, ২০২২ || ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম :
সাবেক নাম্বার ওয়ান প্লিসকোভাকে হারাল ২২৭-এ থাকা জিনজিয়ান সেভিয়া ছেড়ে অ্যাস্টন ভিলার পথে কার্লোস ইউক্রেনের দ্বিতীয় বড় শহর খারকিভে তীব্র লড়াই ইরাকি পার্লামেন্টে আইন পাস: ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন নিষিদ্ধ নিষেধাজ্ঞা তুলে নিলে খাদ্য সংকট এড়াতে অবদান রাখব: পুতিন পার্টিগেট কেলেঙ্কারি: অকপটে দায় স্বীকার করে ক্ষমা চাইলেন জনসন স্বাভাবিক জীবনে ফিরছিলেন বাসিন্দারা, আবার রুশ হামলায় বিপর্যস্ত খারকিভ ইমরান খানকে প্রধান আসামি করে ইসলামাবাদ পুলিশের মামলা ম্যারাডোনার স্মৃতি নিয়ে উড়ন্ত জাদুঘর সুগার রোগীদের জন্য ম্যাজিক এই ফল, এর পাতা-ডাঁটা-মূলও রক্তের শর্করা দ্রুত কমাতে পারে!
সুগার রোগীদের জন্য ম্যাজিক এই ফল, এর পাতা-ডাঁটা-মূলও রক্তের শর্করা দ্রুত কমাতে পারে!

সুগার রোগীদের জন্য ম্যাজিক এই ফল, এর পাতা-ডাঁটা-মূলও রক্তের শর্করা দ্রুত কমাতে পারে!


ডায়াবিটিস! প্রত্যেক পরিবারে খোঁজ নিলেই দেখা যাবে কেউ না কেউ এই রোগের শিকার। বর্তমানে সেই সংখ্যাটা ক্রমশ বাড়ছে। শিশুরাও ছাড় পাচ্ছে না এর হাত থেকে। ডায়াবিটিস সাধারণত দুই ধরনের। টাইপ ১ ডায়াবেটিস ও টাইপ ২। টাইপ ১ ডায়াবিটিসের ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির শরীরে ইনসুলিন উৎপন্ন হয় না। অন্যদিকে, টাইপ ২ ডায়াবেটিসের ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির ইনসুলিন উৎপন্ন হলেও তা সঠিকভাবে সঠিকভাবে কাজ করে না। তবে বিশেষজ্ঞদের মতে এই রোগের লক্ষণ গোড়া থেকে ধরতে পারলে প্রতিকার করা সম্ভব।

রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে তা নিয়ন্ত্রণ করা খুবই জরুরি। চিকিৎসকদের মতে এই রোগের হাত ধরেই আমাদের শরীরে আসে জটিল রোগ। এই জন্য ব্যায়াম ও স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। ব্লাড সুগার নিয়ন্ত্রণে তুঁত গাছের ভূমিকা অনেক। NCBI-এর রিপোর্ট অনুযসারে, তুঁত ডায়াবিটিস নিয়ন্ত্রণেরও ক্ষমতা রাখে, কেমন করে এই ভেষজটি আপনার কাজে লাগাবেন জেনে নিন।

তুঁত আসলে কী?

সবার আগে জেনে নেওয়া জরুরি তুঁত কী? এটি এক ধরনের ফল, যা গ্রামাঞ্চলে সহজেই পাওয়া যায়। তুঁতের (Mulberry) বৈজ্ঞানিক নাম Morusnigra/Morus Rubra। তুঁত আমাদের রেশম শিল্পের কাজে অপরিহার্য। যদিও এই গাছের আদিবাস চিনে। এখন ভারত, বাংলাদেশ, এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশে তুঁতফলের চাষ হয়ে থাকে। তুঁতফলের জুস, জ্যাম জেলি হয়। এর ফল দেখতে খুব সুন্দর। বসন্তের শুরুতে গাছে নতুন পাতা আসে। সারা বছরই ফল পাওয়ার যায়। এর ফল টক-মিষ্টি এবং রসালো। মনে করা হয় যে তুঁত খেলে ডায়াবিটিস-সহ অনেক রোগের নিরাময় হতে পারে।

ছবি: Pexels।

আরও পড়ুন: Diabetes Diet: সুগার বেড়েছে? লাঞ্চ বা ডিনারের সময় নিশ্চিন্তে খেতে পারেন এই সবজি

তুঁতের পুষ্টিগুণ

শাহটুট ফল ফাইবার, ভিটামিন সি এবং আয়রন-সহ অনেক পুষ্টিতেই সমৃদ্ধ। প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম এবং ভিটামিন এ-এর মতো উপাদানও এর মধ্যে প্রচুর পরিমাণে পাওয়া যায়।

ছবি: Pexels।

​ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে এই ফল

কিছু গবেষণায় দেখা গিয়েছে যে সাদা তুঁত বিভিন্ন স্বাস্থ্য উপকারে কার্যকরী। গবেষণা থেকে জানা গিয়েছে যে এটি রক্তে শর্করা ও কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এর পাশাপাশি ক্যানসার কোষ বৃদ্ধিতেও বাধা দেয়।

​তুঁত কী ভাবে ডায়াবিটিস নিয়ন্ত্রণ করে

টাইপ 2 ডায়াবিটিসে আক্রান্ত ২৪ জনের একটি গবেষণায় দেখা গিয়েছে যে ৩ মাস ধরে প্রতিদিন ৩ বার ১,০০০ মিলিগ্রাম তুঁত পাতার নির্যাস গ্রহণ করলে শর্করার মাত্রা অনেকটাই কমে যায়। এটি হিমোগ্লোবিন A1C এর মাত্রাও উন্নত করে, যা রক্তে উচ্চ শর্করা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

ছবি: Pexels।

​এর পাতাও কার্যকরী

সমীক্ষা অনুসারে, যাঁদের ১২ সপ্তাহ ধরে তুঁত পাতার রস দেওয়া হয়েছিল তাঁদের রক্তে শর্করার মাত্রায় উল্লেখযোগ্য উন্নত হয়েছে। একটি প্রাণী গবেষণায় আরও দেখা গিয়েছে ইঁদুরকে তুঁত পাতা দেওয়া পর তাদের অগ্ন্যাশয়ের বিটা কোষের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে, যা ইনসুলিন উত্পাদনের জন্য দায়ী।

ছবি: Pexels।

ডিসক্লেইমার: এই প্রতিবেদটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনওভাবেই কোনও ওষুধ বা চিকিৎসার বিকল্প নয়। আরও বিস্তারিত জানতে সর্বদা চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত লাইট অফ টাইমস
Design & Developed By Eng.Md.Abu Sayed