Main Menu

৭৫ বছর বয়সী নারী পেশায় সামুদ্রিক জেলে


সমুদ্রে মাছ ধরছেন ৭৫ বছর বয়সী জোহরা ট্রাবেলসি।

জোহরা ট্রাবেলসি। বয়স ৭৫ বছর বয়স, চেহারায় স্পষ্ট বার্ধক্যের ছাপ। বৃদ্ধা এই নারী পুরুষদের সাথে পাল্লা দিয়ে প্রতিদিন নিয়ম করে ভোর ৪টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ভূমধ্যসাগরের তিউনিসিয়া উপকূলে মাছ শিকার করেন।

তিউনিসিয়ার এই নারী জেলের জীবনের ৬ দশকই কেটেছে মাছ ধরার পেশায়। এখনও স্বামী-সন্তানের সাথে তিনি প্রতিদিনই সাগরে নামেন। ছোট বেলায় এই পেশায় আসা হয়েছিল বাবার হাত ধরে।

জোহরা ট্রাবেলসি বলেন, আমার বয়স যখন ১৬ বছর তখন থেকে সমুদ্রে মাছ ধরছি। কারণ, আমার বাবার কোনো ছেলে সন্তান ছিলো না। আমরা দুই বোন শুধু। তাই স্বামী, সন্তান সব কিছু নিয়েই এই পেশায় আছি এখনও।

জোহরার ছেলে হাম্মাদি মাজদুব বলেন, এখানে আমার মা একমাত্র নারী জেলে। পুরুষদের সাথে দিব্যি কাজ করে যাচ্ছেন। অনেক সময় বৃষ্টির মধ্যে আমরা আসি না। কিন্তু আমার মা আসেন মাছ ধরতে। কারণ তিনি এই পেশাকে ভালোবাসেন।

শুধু মাছ ধরাই নয়, সেই মাছ বাজারে নিয়ে বিক্রিও করেন ৭ সন্তানের এই জননী। এখন চাইলে অবসরে যেতে পারেন। কিন্তু জোহরা জানান এই কাজ যে তার কাছে নেশা হয়ে গেছে। তিনি বলেন, অনেক প্রতিকূলতার মুখোমুখি হয়েছি আমি। কিন্তু এই পেশা ছেড়ে অন্য কোথাও টিকতে পারিনি। আবারও ফিরে এসেছি। শরীর যত ভালোই থাক বা খারাপই হোক প্রতিদিন ভোরে কাজে আমাকে আসতেই হয়। আমার সব সুখ, দুঃখ এখানেই।

করোনা মহামারির কারণে তিউনিশয়ার বাজারে মাছের দাম আগের চেয়ে অনেক কমে গেছে। তাই পরিবারের স্বচ্ছলতার কথা ভেবে এখনও নিয়ম করে সমুদ্রে মাছ ধরেন এই বৃদ্ধা।








Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: