বৃহস্পতিবার, মে ২৬, ২০২২ || ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম :
৩০০ গ্র্যান্ড স্লাম ম্যাচ জিতলেন নাদাল রাশিয়া অধিকৃত ইউক্রেনীয় অঞ্চলে রুশ পাসপোর্ট চালু হবে অনুমোদনহীন ক্লিনিকে সিজারের সময় প্রসূতি ও নবজাতকের মৃত্যু গ্রিসের চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করল ইরান জ্বালানি ও ব্যাংকিং খাতে ইরান এবং রাশিয়া গুরুত্বপূর্ণ এমওইউ সই করল সিরাজগঞ্জে বাস-লেগুনার মুখোমুখি সংঘর্ষ, নিহত ৫ সুখী দাম্পত্যের জন্য দু’জনের বয়সের পার্থক্য কত হওয়া জরুরি? সেনাবাহিনীতে প্রবেশে বয়সের ঊর্ধ্বসীমা শিথিল করলো রাশিয়া ওজন ছাড়িয়েছিল ১০০-র বেশি, রাত-দুপুরে এই খাবার খেয়ে ৪৬ কেজি ওজন কমালেন পুষ্টিবিদ নিজেই! গরমে আরাম পেতে তরমুজ তো খান, কিন্তু খাওয়ার সঠিক সময় জানেন তো?
স্বাধীনতার ৫০ বছরেও মেলেনি রাষ্ট্রীয়ভাবে শহীদ স্বীকৃতি

স্বাধীনতার ৫০ বছরেও মেলেনি রাষ্ট্রীয়ভাবে শহীদ স্বীকৃতি


আজ ইতনা গণহত্যা দিবস। মুক্তিযুদ্ধকালীন এই দিনে পাক হানাদার বাহিনী নড়াইলের লোহাগড়া উপজেলার ইতনা গ্রামে নিরস্ত্র মানুষের উপর ঝাঁপিয়ে পড়ে নারকীয় হত্যাযজ্ঞ চালায়। সেদিন পাক বাহিনীর বর্বরতার শিকার হন ইতনা গ্রামের ৩৯ জন নারী, পুরুষ, শিশু। মুক্তি সংগ্রামে আত্মউৎসর্গকারি এই মানুষগুলোকে স্বাধীনতার ৫০ বছরেও রাষ্ট্রীয়ভাবে দেয়া হয়নি শহীদ স্বীকৃতি, তাদের স্মৃতি সংরক্ষণেও নেয়া হয়নি কোন উদ্যোগ।

একাত্তরের ২৩ মে, সবেমাত্র ভোরের আলো ফুঁটতে শুরু করেছে, তখনও চোখ থেকে ঘুমের রেশ কাটেনি ইতনাবাসীর। ঠিক সেই মুহুর্তে ভোরের নিস্তব্ধতা খানখান করে গর্জে ওঠে শত্রুর মেশিনগান।

pap-punno
Bkash May Banner

পার্শ্ববর্তী ভাটিয়াপাড়া ক্যাম্প হতে গানবোট যোগে এসে হানাদার বাহিনী ইতনা গ্রামে ভয়াবহ আক্রমন চালায়। বারুদের কটু গন্ধ মুহুর্তে আচ্ছন্ন করে ফেলে গ্রামের সবুজ শ্যামলীমার ভোরের বাতাসের স্নিগ্ধতাকে। প্রাণভয়ে দিকবিদিগ ছুটতে থাকেন সবাই। এ সময় পাক বাহিনীর নির্বিচার গুলি বর্ষণে ঝরে পড়ে ৩৯টি তাজা প্রাণ।

স্থানীয়দের অভিযোগ ইতনার সেই সব শহীদদের স্মৃতি রক্ষার্থে নেয়া হয়নি কোন যথাযথ উদ্যোগ। রক্ষিত হয়নি রক্তেভেজা সেই ইতিহাস। ফলে অযত্ন অবহেলায় শহীদদের কবরগুলোর অস্বিত্ব আজ বিলিন হতে চলেছে। ব্যক্তিগত উদ্যোগে শহীদদের নামের একটি ফলক স্থাপন করা হলেও স্বাধীনতার ৫০ বছরে নির্মিত হয়নি কোন স্মৃতি স্তম্ভ, মেলেনি তাদের জাতীয় স্বীকৃতি। শহীদ পরিবারগুলোও দিন কাটছে সামাজিক নানা বঞ্চনা অবজ্ঞার মাঝে।

নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান জানান, জেলা প্রশাসন এ ব্যাপারে যথাযথ উদ্যোগ নেবে।



শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত লাইট অফ টাইমস
Design & Developed By Eng.Md.Abu Sayed