বুধবার, মে ২৫, ২০২২ || ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিক্ষার্থীদের ‘সফট স্কিল’ বৃদ্ধি করার পরামর্শ শিক্ষামন্ত্রীর

শিক্ষার্থীদের ‘সফট স্কিল’ বৃদ্ধি করার পরামর্শ শিক্ষামন্ত্রীর


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিশ্ববিদ্যালয়গুলোতে একাডেমিক মাস্টার প্ল্যান করতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনার পরেও অবকাঠামো উন্নয়নের জন্য ফিজিক্যাল মাস্টারপ্ল্যানের দিকে ঝুঁকেছে অনেক বিশ্ববিদ্যালয়। কিন্তু ফিজিক্যাল মাস্টারপ্ল্যানের আগে একাডেমিক মাস্টারপ্ল্যান করতে হবে। এটি না থাকলে আমরা ভালো করতে পারবো না। 

বুধবার (১১ মে) বিকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ১৭তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে দু’দিনব্যাপী আয়োজিত শেষ দিনের আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন তিনি। 

এসময় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ‘সফট স্কিল’ বৃদ্ধি করার পরামর্শ দেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, “আমাদের চতুর্থ শিল্পবিপ্লব একদম দরজায় করা নাড়ছে। তাই যে গ্র্যাজুয়েট তৈরি করছি তাদেরকে একদম জব-রেডি হিসেবে তৈরি করছি কি না- সেদিকটি দেখতে হবে। ডিগ্রি দিলাম, সনদ দিলাম সে যদি চাকরি না পায়, একজন উদ্যোক্তা হতে না পারে তাহলে সে সনদের কোন দাম থাকবে না।”

বিশ্ববিদ্যালয়কে সুরক্ষিত করতে সিসিটিভি স্থাপনের নির্দেশ এবং বিশ্ববিদ্যালয়ের জনবল অপ্রতুলতা, সংকট নিরসনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)র সঙ্গে কথা বলবেন বলে জানান শিক্ষামন্ত্রী। 

এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অবকাঠামো উন্নয়নে তাঁর মন্ত্রণালয় থেকে সর্বাত্তক সহযোগিতা করা হবে বলেও জানান তিনি। নজরুল বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অন্যতম একটি বিশ্ববিদ্যালয় হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন ডা. দীপু মনি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ-৭ (ত্রিশাল) এর সংসদ সদস্য আলহাজ্ব হাফেজ মাওলানা মো. রুহুল আমীন মাদানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল ও পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. কাউসার আহাম্মদ ও বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন। 

শুভেচ্ছা বক্তব্য রাখেন ত্রিশাল পৌরসভার মেয়র এ বি এম আনিছুজ্জামান।

এর আগে দুপুরে শিক্ষামন্ত্রী নজরুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসে পৌঁছালে তাকে ফুলেল স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। এরপর মন্ত্রী প্রশাসনিক ভবনের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। 

মন্ত্রীকে গার্ড অব অনার দেয় পুলিশের একটি চৌকশ দল। 

সফরকালে মন্ত্রী বিশ্ববিদ্যালয়ের সাতটি অবকাঠামো উন্নয়নের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এসময় বিশ্ববিদ্যালয় পরিবারের নানা স্তরের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

এএইচ/



শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত লাইট অফ টাইমস
Design & Developed By Eng.Md.Abu Sayed