Main Menu

যুক্তরাষ্ট্রে সোমবার পালিত হচ্ছে কলম্বাস ডে এবং আদিবাসী দিবস 



সোমবার যুক্তরাষ্ট্রে পালিত হচ্ছে কলম্বাস দিবসের ছুটি ও আদিবাসী দিবস। ১৪৯২ সালে ক্রিস্টোফার কলম্বাসের আমেরিকায় আগমনের স্মরণে ১৯৭১ সাল থেকে কলম্বাস দিবসে সরকারি ছুটি থাকে।

ইউরোপিয়ান জাতিগোষ্ঠীর দ্বারা পশ্চিম গোলার্ধে বসবাসকারী মানুষের ওপর সংঘাত, রোগ এবং দুর্ভোগের স্বীকৃতি হিসাবে সাম্প্রতিক বছরগুলোতে আদিবাসী মানুষদের স্মরণের আহ্বান এবং তাদের স্মরণে ছুটির প্রচলন করা হয়েছে।

গত সপ্তাহে প্রথমবারের মতো সোমবারকে আদিবাসী দিবস পালনের প্রেসিডেন্সিয়াল ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন তাঁর ঘোষণায় লিখেছেন, “আজ আমরা আরও স্বীকার করছি অন্যায় ও নির্যাতনের বেদনাদায়ক ইতিহাস যা উপজাতি এবং আদিবাসী সম্প্রদায়ের ওপর প্রয়োগ করেছিলেন বহু ইউরোপিয়ান”। তিনি আরও লেখেন, “এটি জাতি হিসাবে আমাদের বিশালতার পরিমাপক যে আমরা ইতিহাসের সেই লজ্জাজনক অধ্যায়ের সমাধি রচনা করিনি, আমরা সেগুলো সততার সঙ্গে মোকাবেলা করছি, আমরা সেগুলো সামনে আনছি এবং তার জন্যে যা যা দরকার সবটুকু আমরা করছি”।

গত বছর উত্তর-পূর্বের রাজ্য ওরেগনের প্রশাসক একটি বিল অনুমোদন করার প্রেক্ষিতে সোমবার প্রথমবারের মতো সেখানে উদযাপিত হচ্ছে আদিবাসী দিবস। এই উদযাপনে সাউথ ডাকোটাসহ যুক্তরাষ্ট্রের আরও ১২টি রাজ্যের সঙ্গে যুক্ত হলো ওরেগন।

কলম্বাস দিবস উপলক্ষ্যে নিউইয়র্ক এবং শিকাগোয় সোমবার পুনরায় প্যারেডের আয়োজন করা হয়েছে যা গত বছর করোনাভাইরাস মহামারির কারণে বন্ধ ছিল।

বিশ্বের প্রখ্যাত কয়েকজন দৌড়বিদের অংশগ্রহণে সোমবার বোস্টনে অনুষ্ঠিত হচ্ছে বোস্টন ম্যারাথন। অনুষ্ঠানটি কোন ছুটির দিনের সঙ্গে সম্পর্কিত নয়, ঐতিহ্য অনুসারে বোস্টন ম্যারাথন এপ্রিলে হয়, যা মহামারির কারণে এবার পরিবর্তন করা হয়েছে।

(প্রতিবেদনটির কিছু তথ্য এপি থেকে নেয়া)






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: