শুক্রবার, মে ২৭, ২০২২ || ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম :
সাবেক নাম্বার ওয়ান প্লিসকোভাকে হারাল ২২৭-এ থাকা জিনজিয়ান সেভিয়া ছেড়ে অ্যাস্টন ভিলার পথে কার্লোস ইউক্রেনের দ্বিতীয় বড় শহর খারকিভে তীব্র লড়াই ইরাকি পার্লামেন্টে আইন পাস: ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন নিষিদ্ধ নিষেধাজ্ঞা তুলে নিলে খাদ্য সংকট এড়াতে অবদান রাখব: পুতিন পার্টিগেট কেলেঙ্কারি: অকপটে দায় স্বীকার করে ক্ষমা চাইলেন জনসন স্বাভাবিক জীবনে ফিরছিলেন বাসিন্দারা, আবার রুশ হামলায় বিপর্যস্ত খারকিভ ইমরান খানকে প্রধান আসামি করে ইসলামাবাদ পুলিশের মামলা ম্যারাডোনার স্মৃতি নিয়ে উড়ন্ত জাদুঘর সুগার রোগীদের জন্য ম্যাজিক এই ফল, এর পাতা-ডাঁটা-মূলও রক্তের শর্করা দ্রুত কমাতে পারে!
বিজাতীয় সংস্কৃতির আগ্রাসনে দেশিয় সংস্কৃতি উপেক্ষিত: কাজী খলীকুজ্জমান

বিজাতীয় সংস্কৃতির আগ্রাসনে দেশিয় সংস্কৃতি উপেক্ষিত: কাজী খলীকুজ্জমান


বিশিষ্ট অর্থনীতিবিদ, সমাজ সেবক, ঢাকা স্কুল অব ইকনোমিকস-এর গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেছেন, বর্তমানে বিজাতীয় সংস্কৃতির আগ্রাসনে দেশিয় সংস্কৃতি ও শুদ্ধ বাংলা ভাষা চর্চা উপেক্ষিত হচ্ছে।

ঢাকা স্কুল অব ইকনোমিকস-এর উদ্যোক্তা অর্থনীতি ক্লাব আয়োজিত ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিশেষ আলোচনায় প্রধান অতিথির বক্তেব্য তিনি এসব কথা বলেন।

ড. কাজী খলীকুজ্জমান মুক্তিযুদ্ধের নেপথ্যে ১৯৫২-এর ভাষা আন্দোলনের তাৎপর্য তুলে ধরেন। মূলত মাতৃভাষার দাবি শুরু হয়েছিল ১৯৪৮ সাল থেকেই। সরকারি পর্যায়ে সমঝোতা, বৈঠক ও আলোচনার মাধ্যমে দাবি আদায় না হওয়ার প্রেক্ষিতে ১৯৫২-তে ভাষা আন্দোলনে রূপ নেয় এবং আত্মত্যাগ ও রক্তের বিনিময়ে অর্জিত হয় ভাষার দাবি। 

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, বাংলা ভাষার সম্মানার্থে দেশের শাসনতন্ত্র, বিচারিক কর্মকাণ্ড ও আন্তর্জাতিক যোগাযোগের ক্ষেত্রে বাংলা ভাষার প্রচলনের গুরুত্ব অপরিসীম। দেশের প্রত্যন্ত অঞ্চলে বাংলা ভাষার বৈচিত্রময় উচ্চারণ (আঞ্চলিক ভাষা) ভাষার ঐতিহ্য প্রকাশ করে। দেশিয় শিক্ষা ব্যবস্থার বিভিন্ন পর্যায়ে বাংলা ভাষার প্রয়োগ গুরুত্বের দাবি রাখে। 

মাতৃভাষার মর্যাদা রক্ষার্থে ব্যক্তিপর্যায়ে নৈতিক মূল্যবোধের উপর গুরুত্বারোপ করেন প্রধান অতিথি।

সেমিনারে সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ভাষা আন্দোলনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভুমিকা ও বলিষ্ট নেতৃত্বের অবদান উল্লেখ করেন। বাংলাদেশের সূর্যোদয়ে বঙ্গবন্ধুর ত্যাগ অপরিসীম। তিনি দেশগঠনে ও জনগনের কল্যাণে বঙ্গবন্ধুর মমত্ববোধ এবং বর্তমান সরকারের আন্তরিকতা সম্বন্ধে আলোচনা করেন।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন উদ্যোক্তা অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপিকা রেহানা পারভীন, সারা তাসনিম, আফিয়া আক্তার ও মোহাম্মদ আমান উল্লাহ আমান।

এসি

 



শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত লাইট অফ টাইমস
Design & Developed By Eng.Md.Abu Sayed