Main Menu

ফাইজারের আরও ২৫ লক্ষাধিক টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র


কোভিড মহামারি মোকাবিলায় বাংলাদেশ ও ফিলিপাইনে আরও ৮০ লক্ষাধিক ভ্যাকসিন পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে বাংলাদেশকে ২৫ লাখেরও বেশি টিকা সরবরাহ করা হবে। এর সবগুলোই ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন। গত শুক্রবার (১ অক্টোবর) এ ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন। খবর এএফপির।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির আওতায় এসব টিকা সরবরাহ করছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজের একজন কর্মকর্তা সংবাদমাধ্যম এএফপি-কে কর্মকর্তা জানান, বাংলাদেশকে মোট ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ ভ্যাকসিন সরবরাহ করা হবে। আগামী সপ্তাহের গোড়ার দিকে এগুলো দেশে পৌঁছাবে। আর ফিলিপাইনে পাঠানো হবে মোট ৫৫ লাখ ৭৫ হাজার ৫০ ডোজ টিকা।

একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্রই বিশ্বে সবচেয়ে বেশি টিকা অনুদান দিয়েছে বলে জানান হোয়াইট হাউজের ওই কর্মকর্তা। তিনি বলেন, মহামারির অবসান ঘটাতে পুরো দুনিয়া থেকেই এটি নির্মূল করা দরকার। বাইডেন প্রশাসন এ বিষয়টি অনুধাবন করতে পারছে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের কাছ থেকে কয়েক লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ। গত সপ্তাহেও ফাইজারের ২৫ লাখ ডোজ টিকা এসেছে। এএফপি বলছে, এরপরও বাংলাদেশে এখন পর্যন্ত মাত্র ১০ শতাংশের মতো মানুষ পূর্ণ ডোজ ভ্যাকসিনের আওতায় এসেছে।

উল্লেখ্য, এই বছরের গোড়ার দিকে বিশ্বের মানুষের জন্য যুক্তরাষ্ট্রের নিজস্ব সরবরাহ থেকে কমপক্ষে ৮০ মিলিয়ন ডোজ টিকা অনুদানের অঙ্গীকার করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সূত্র: চ্যানেল নিউজ এশিয়া।

আরকে//








Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: