বৃহস্পতিবার, মে ২৬, ২০২২ || ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম :
৩০০ গ্র্যান্ড স্লাম ম্যাচ জিতলেন নাদাল রাশিয়া অধিকৃত ইউক্রেনীয় অঞ্চলে রুশ পাসপোর্ট চালু হবে অনুমোদনহীন ক্লিনিকে সিজারের সময় প্রসূতি ও নবজাতকের মৃত্যু গ্রিসের চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করল ইরান জ্বালানি ও ব্যাংকিং খাতে ইরান এবং রাশিয়া গুরুত্বপূর্ণ এমওইউ সই করল সিরাজগঞ্জে বাস-লেগুনার মুখোমুখি সংঘর্ষ, নিহত ৫ সুখী দাম্পত্যের জন্য দু’জনের বয়সের পার্থক্য কত হওয়া জরুরি? সেনাবাহিনীতে প্রবেশে বয়সের ঊর্ধ্বসীমা শিথিল করলো রাশিয়া ওজন ছাড়িয়েছিল ১০০-র বেশি, রাত-দুপুরে এই খাবার খেয়ে ৪৬ কেজি ওজন কমালেন পুষ্টিবিদ নিজেই! গরমে আরাম পেতে তরমুজ তো খান, কিন্তু খাওয়ার সঠিক সময় জানেন তো?

তীব্র তাপদাহ অন্ধত্বের ঝুঁকি বাড়ায়!


দেশের মানুষ একপ্রকার অস্থির তাপদাহের মধ্যে দিন কাটাচ্ছে। দিনে দিনে যেনো বেড়েই চলেছে এর উত্তাপ। সকাল হতে না হতেই চড়া রোদে চোখ যেনো ঝলসে যাওয়ার অবস্থা। আর এই তীব্র তাপদাহ নাকি অন্ধত্বের কারণ হতে পারে। তাই এই গরমে শরীরের পাশাপাশি যত্ন নিতে হবে চোখেরও। 

চক্ষু বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত তাপ চোখের মারাত্মক ক্ষতি করে। দীর্ঘক্ষণ কড়া রোদ থাকলে চোখের ছানি হওয়ার সম্ভাবনা বাড়ে, এমনকি রেটিনার ক্ষতি হওয়ার আশঙ্কাও থাকে।

দীর্ঘক্ষণ রোদে থাকার পর অনেকের চোখ জ্বালা করে, চোখ লাল হয়ে যায়, চোখের পাতা ফুলে যায়। চড়া রোদের কারণে অনেকেই ভাইরাল ও ব্যাক্টেরিয়াল কনজাংটিভাইটিসেও আক্রান্ত হন। এই সমস্যা ছাড়াও চোখের পাতার মূলে কিছু তৈল গ্রন্থি থাকে। এই গ্রন্থিতে সংক্রমণের ফলে আঞ্জনি সংক্রান্ত সমস্যাও দেখা যায়। গরমের দিনে চোখের যত্ন না নিলে অন্ধত্ব এবং ক্যানসারের ঝুঁকিও থাকে।

চলুন দেখে নেওয়া যাক গরমে চোখ ভাল রাখতে গেলে কোন নিয়ম মেনে চলতেই হবে-

এই সময় কনট্যাক্ট লেন্স পরার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। অবশ্যই হাত পরিষ্কার করে ধুয়ে তবেই লেন্স পড়তে হবে। লেন্স পরিষ্কার না থাকলে সূর্যের তাপে এবং দূষণের কারণে চোখে সংক্রমণের আরও বেড়ে যায়।

রোদচশমায় চোখ ঢাকা শুধু ফ্যাশন নয়, এই গরমে তা অত্যন্ত প্রয়োজনীয় বটে। তবে যে কোনও রোদচশমা ব্যবহার করলেই চলবে না। ইউভিএ এবং ইউভিবি দুই ধরনের রশ্মির হাত থেকেই চোখকে সুরক্ষিত রাখবে এমন রোদচশমা ব্যবহার করাই শ্রেয়।

আপনার কনট্যাক্ট লেন্সটি যদি ইউভি রশ্মির হাত থেকে সুরক্ষা প্রদান করে সে ক্ষেত্রেও আপনাকে রোদচশমা পরতে হবে। রোদচশমা ব্যবহার করলে তবেই পুরো চোখটি কড়া রোদের হাত থেকে সুরক্ষা পাবে।

গরমে শরীরে পানির ঘাটতি হয়, এতে শরীর যেমন অসুস্থ হয়ে পরতে পারে, তেমনই চোখের স্বাস্থ্যেরও ক্ষতি হয়। চোখ অতিরিক্ত শুষ্ক হয়ে গেলে চোখে খচখচ করা, চোখ লাল হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা য়ায়। তাই গরমে কোনও ভাবেই শরীরে পানির ঘাটতি হতে দেওয়া যাবে না।

সূত্র: আনন্দবাজার অনলাইন

আরএমএ/ এসএ/

 



শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত লাইট অফ টাইমস
Design & Developed By Eng.Md.Abu Sayed