শুক্রবার, মে ২৭, ২০২২ || ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম :
সাবেক নাম্বার ওয়ান প্লিসকোভাকে হারাল ২২৭-এ থাকা জিনজিয়ান সেভিয়া ছেড়ে অ্যাস্টন ভিলার পথে কার্লোস ইউক্রেনের দ্বিতীয় বড় শহর খারকিভে তীব্র লড়াই ইরাকি পার্লামেন্টে আইন পাস: ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন নিষিদ্ধ নিষেধাজ্ঞা তুলে নিলে খাদ্য সংকট এড়াতে অবদান রাখব: পুতিন পার্টিগেট কেলেঙ্কারি: অকপটে দায় স্বীকার করে ক্ষমা চাইলেন জনসন স্বাভাবিক জীবনে ফিরছিলেন বাসিন্দারা, আবার রুশ হামলায় বিপর্যস্ত খারকিভ ইমরান খানকে প্রধান আসামি করে ইসলামাবাদ পুলিশের মামলা ম্যারাডোনার স্মৃতি নিয়ে উড়ন্ত জাদুঘর সুগার রোগীদের জন্য ম্যাজিক এই ফল, এর পাতা-ডাঁটা-মূলও রক্তের শর্করা দ্রুত কমাতে পারে!
ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

সুপ্রিয় পাঠক/শ্রোতা: ২১ মার্চ সোমবারের কথাবার্তার আসরে স্বাগত জানাচ্ছি আমি বাবুল আখতার। আশা করছি আপনারা প্রত্যেকে ভালো আছেন। আসরের শুরুতে ঢাকা ও কোলকাতার গুরুত্বপূর্ণ বাংলা দৈনিকগুলোর বিশেষ বিশেষ খবরের শিরোনাম তুলে ধরছি।

বাংলাদেশের গুরুত্বপূর্ণ শিরোনাম:

  • মধ্যপ্রাচ্য থেকে শূন্যহাতে ফিরলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী- যুগান্তর
  • উত্তপ্ত পাকিস্তানের রাজনীতি -যুদ্ধের জন্য প্রস্তুত রাজনৈতিক দলগুলো, যা যা হতে পারে-মানবজমিন

  • চুক্তির কাছাকাছি রাশিয়া-ইউক্রেন: তুরস্ক-ইত্তেফাক
  • ইসরায়েল কেন ‘আয়রন ডোম’ দিচ্ছে না, প্রশ্ন জেলেনস্কির-প্রথম আলো
  • ‘ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানোর মাধ্যমে আলোর পথে যাত্রা শুরু’- দৈনিক কালের কণ্ঠ
  • বিএনপিকে জনমুখী রাজনীতিতে ফিরে আসার আহ্বান কাদেরের-দৈনিক নয়াদিগন্ত

এবার ভারতের কয়েকটি খবরের শিরোনাম:

  • ১৩৩ জন যাত্রী নিয়ে দক্ষিণ-পশ্চিম চিনে ভেঙে পড়ল বোয়িং ৭৩৭, স্পষ্ট নয় হতাহতের সংখ্যা-আনন্দবাজার পত্রিকা
  • প্রত্যেক ভারতীয়র ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখা উচিত, মন্তব্য আমির খানের- আজকাল
  • বারবার কেন বিপত্তি হচ্ছে? মুখ্যমন্ত্রীর বিমান বিভ্রাট নিয়ে কেন্দ্রের জবাব তলব হাই কোর্টের-সংবাদ প্রতিদিন

ইসরায়েল কেন ‘আয়রন ডোম’ দিচ্ছে না, প্রশ্ন জেলেনস্কির-প্রথম আলো

ইউক্রেনের কাছে আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রিতে ইসরায়েলের অনীহা নিয়ে প্রশ্ন তুলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গতকাল রোববার  ইসরায়েলের পার্লামেন্টে দেওয়া ভার্চ্যুয়ালি ভাষণে তিনি এ প্রশ্ন তোলেন। খবর বিবিসি ও হারেৎজের।

আইনপ্রণেতাদের উদ্দেশে জেলেনস্কি বলেন, ‘প্রত্যেকে জানেন, আপনাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সেরা। আপনারা নিশ্চিতভাবে আমাদের জনগণকে সাহায্য করতে পারেন। ইউক্রেনীয় ইহুদিদের জীবন বাঁচাতে পারেন।’ জেলেনস্কি নিজেও ইহুদি পরিবারের সন্তান। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘ক্রেমলিনের মুখের ভাষা শুনুন। তারা নাৎসিদের পরিভাষা ব্যবহার করছে। ইহুদি প্রশ্নে চূড়ান্ত সমাধানের কথা আপনাদের ভালোই স্মরণ আছে। মস্কো এখন কী বলছে শুনুন। চূড়ান্ত সমাধানে এখন সেসব পরিভাষা আবার ব্যবহার করা হচ্ছে। তবে সেটা এখন আমাদের লক্ষ্য করে ইউক্রেন বিষয়ে। তারা দাপ্তরিক ওয়েবসাইট ও গণমাধ্যমে প্রকাশ্যে এসব কথা বলছে।’

‘ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানোর মাধ্যমে আলোর পথে যাত্রা শুরু’- দৈনিক কালের কণ্ঠ

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশের প্রতিটি ঘরে বিদ্যুতের আলো পৌঁছে দিতে পেরেছি। ওয়াদা করেছিলাম প্রতিটি মানুষের ঘরকে আলোকিত করবো, প্রতিটি মানুষ আলোকিত হবে, এর মাধ্যমে আলোর পথে আমরা যাত্রা শুরু করেছি। আজকের দিনটা সেই আলোর পথে যাত্রা শুরুর সফলতম দিন। ’ আজ সোমবার পটুয়াখালীতে ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই এ দেশ এগিয়ে যাক। আজকে আমরা খাদ্যে স্বয়ং সম্পন্ন করেছি। ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলেছি, যাতে কর্মসংস্থান তৈরি হয়। ডিজিটাল বাংলাদেশ করে দিয়েছি, ডিজিটাল সেন্টার নির্মাণ করেছি। তিনি বলেন, ‘দক্ষিণ অঞ্চল সব সময় অবহেলিত। রাস্তাঘাট, পুল, ব্রিজ ব্যাপকভাবে করে দিয়েছি। শিক্ষা-স্বাস্থ্য, বাসস্থান সবদিয়ে আমরা ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছি, যা জাতির পিতা করতে চেয়েছিলেন। ’

মধ্যপ্রাচ্য থেকে শূন্যহাতে ফিরলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী- যুগান্তর

বড় আশা নিয়ে মদ্যপ্রাচ্য সফরে গিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। কিন্তু তাকে ফিরতে হলো শূন্যহাতেই। সৌদি আরব ও আরব আমিরাত— কেউই তার কথায় কান দেয়নি। খবর আরব নিউজের।

উল্টো নিজ দেশে সমালোচনার শিকার হয়েছেন তিনি। এমন একসময় তিনি রিয়াদ সফর করেন, যখন একদিনে দেশটিতে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। রাশিয়ার ওপর থেকে জ্বালানি নির্ভরতা কমাতে বিকল্প উৎস খুঁজতে গত সপ্তাহে মধ্যপ্রাচ্য সফরে যান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

পেট্রলের দাম কমানোর লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবে বৈঠকের জন্য গত বুধবার তিনি উপসাগরীয় দেশ আবুধাবিতে যান। ইউক্রেনে হামলার পরিপ্রেক্ষিতে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো এখন নিজেরাই বেকায়দায় পড়েছে।

চুক্তির কাছাকাছি রাশিয়া-ইউক্রেন: তুরস্ক-ইত্তেফাক

রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধ থামাতে তাদের আলোচনায় অগ্রগতি করেছে। পাশাপাশি উভয় পক্ষই একটি চুক্তির কাছাকাছি বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। খবর প্রকাশ করেছে আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক হামলা চালায় রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে এ হামলাকে তারা বিশেষ অভিযান বলে আখ্যা দিয়েছে। ইউক্রেন এবং পশ্চিমারা বলছে, পুতিন তার পছন্দে আগ্রাসী যুদ্ধ শুরু করেছেন। রবিবার (২০ মার্চ) তুরস্কের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ আন্টালিয়া থেকে মেভলুত কাভুসোগলু বলেন, ‘অবশ্যই, যুদ্ধ চলাকালীন এবং যখন বেসামরিক লোক নিহত হচ্ছে, তখন চুক্তিতে আসা সহজ নয়। তবে আমরা বলতে চাই যে, সেটি কিছুটা হলেও অর্জিত হওয়ার পথে। আমরা দেখতে পাচ্ছি দলগুলো (রাশিয়া-ইউক্রেন) একটি চুক্তির কাছাকাছি।’

উত্তপ্ত পাকিস্তানের রাজনীতি -যুদ্ধের জন্য প্রস্তুত রাজনৈতিক দলগুলো, যা যা হতে পারে-মানবজমিন

আগামি ২৫শে মার্চ অনাস্থা প্রস্তাবের ওপর জাতীয় পরিষদের অধিবেশন ডেকেছেন পাকিস্তানের পার্লামেন্টের স্পিকার আসাদ কাইসার। এমন অবস্থায় ইমরান খানের সরকার এই অনাস্থা প্রস্তাবে জয় পেতে সম্ভাব্য সকল পদ্ধতি ব্যবহারের চেষ্টা করছে। কিন্তু বিরোধীরাও নাছোড়বান্দা। এমন পরিস্থিতিতে ভবিষ্যতে কী হতে পারে তা জানানো হয়েছে ডনের এক রিপোর্টে।এতে বলা হয়েছে, সরকার যত চেষ্টাই করুক না কেনো, প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এড়ানোর কোনো সুযোগ আর নেই। এখন তাকে ক্ষমতা টিকিয়ে রাখতে হলে বিরোধীদের ডাকা এই অনাস্থা প্রস্তাবে জয় পেতে হবে। বিরোধীরা যদি ১৭২ ভোট পেতে ব্যর্থ হয় তাহলেই ক্ষমতায় টিকে থাকবেন তিনি। এছাড়া ভোটের আগেই বিরোধীরা যদি এই প্রস্তাব তুলে নেয় তাহলেও বেঁচে যাবেন ইমরান খান। যদিও এমনটি হওয়ার আসলে তেমন কোনো সম্ভাবনাই নেই।

বিএনপিকে জনমুখী রাজনীতিতে ফিরে আসার আহ্বান কাদেরের-দৈনিক নয়াদিগন্ত

বিদেশীরা ক্ষমতায় বসাবে এমন মরীচিকার পেছনে না ঘুরে বিএনপিকে তওবা করে জনমুখী রাজনীতিতে ফিরে আসার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার সকালে সচিবালয়ে নিজ দফতরে সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে তিনি বিএনপি নেতাদের প্রতি এ আহ্বান জানান। বিএনপিকে সংবিধান অনুযায়ী অনুষ্ঠিতব্য আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি নেয়ারও আহ্বান জানান তিনি। ওবায়দুল কাদের বলেন, বিএনপি রোগ সারাতে আবারো বিদেশী চিকিৎসকের কাছে ধর্ণা দিতে শুরু করেছে, কিন্তু এতে কোনো লাভ হবে না। নালিশের রাজনীতি প্রকৃতপক্ষে বিএনপিকে নিজ দলের মেরুদণ্ডহীনতা আর সিদ্ধান্তহীনতাকেই স্পষ্ট করে তুলেছে।

১৩৩ জন যাত্রী নিয়ে দক্ষিণ-পশ্চিম চিনে ভেঙে পড়ল বোয়িং ৭৩৭, স্পষ্ট নয় হতাহতের সংখ্যা-আনন্দবাজার পত্রিকা

দক্ষিণ-পশ্চিম চিনে ভেঙে পড়ল একটি বিমান। ১৩৩ জন যাত্রী ছিলেন বিমানটিতে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, এই দুর্ঘটনায় কারও বেঁচে থাকার সম্ভাবনা ক্ষীণ। ভারতীয় সময় সোমবার দুপুরে দুর্ঘটনার খবরটি জানা যায়।

চিনের সরকারি টিভি চ্যানেল সিসিটিভি খবরটি সম্প্রচার করে। তারা জানায়, দুর্ঘটনাগ্রস্ত বিমানটি চিনের যাত্রিবাহী বিমান সংস্থা চায়না ইস্টার্ন প্যাসেঞ্জারে বোয়িং ৭৩৭ বিমান। চিনের উওজোউ শহরের কাছে গুয়াংগজি এলাকায় বিমানটি ভেঙে পড়তে দেখা গিয়েছে বলে জানিয়েছে চ্যানেলটি। পাহাড়ের মধ্যে জঙ্গেলে ঘেরা ওই এলাকায় বিমানটি ভেঙে পড়ার পর সেখানে আগুন লেগে যায়। সোমবার ঘটনাস্থলের কিছু ভিডিয়ো নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেগুলির সত্যতা যাচাই করা যায়নি। তবে ভিডিয়োগুলির প্রত্যেকটিতেই দেখা যাচ্ছে পাহাড়ের ওই এলাকা থেকে বেড়িয়ে আসছে গাঢ় ধোঁওয়া।

প্রত্যেক ভারতীয়র ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখা উচিত, মন্তব্য আমির খানের- আজকাল

দেশজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা এই সিনেমার প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। এবার সিনেমা ঘিরে মন্তব্য করলেন অভিনেতা আমির খান। সম্প্রতি ‘আরআরআর’ ছবির প্রচারে যোগ দিয়েছিলেন আমির। ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের সম্মুখীন হয়েছিলেন তিনি। তখনই আমির বলেন, এই সিনেমা প্রত্যেক ভারতীয়র দেখা উচিত। এমনকী এই সিনেমাটি বানানোর জন্য বিবেক অগ্নিহোত্রীর প্রশংসাও করেছেন আমির। অভিনন্দন জানিয়েছেন গোটা টিম এবং অভিনেতাদের। ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে আমিরের বক্তব্য, ‘আমি নিশ্চিতভাবে সিনেমাটি দেখব, কারণ দেশের ইতিহাসের সঙ্গে জড়িত এটি। কাশ্মীরে কাশ্মীরি পণ্ডিতদের উপর যে নির্মম অত্যাচার চলেছে, তা অত্যন্ত দুঃখজনক। এমন একটি অধ্যায় নিয়ে সিনেমাটি তৈরি হয়েছে, যা প্রত্যেক ভারতীয়র দেখা উচিত। নিরপরাধ মানুষের উপর যে অত্যাচার করা হয়েছিল তা প্রত্যেকের মনে রাখা উচিত।’ আমির আরও বলেন, ‘যাঁরা মনুষ্যত্বে বিশ্বাস করেন, এই সিনেমাটি তাঁদের হৃদয় ছুঁয়ে গেছে। আমি অবশ্যই সিনেমাটি দেখব। এবং আমি খুব খুশি এত সফলতা পেল সিনেমাটি।’ 

বারবার কেন বিপত্তি হচ্ছে? মুখ্যমন্ত্রীর বিমান বিভ্রাট নিয়ে কেন্দ্রের জবাব তলব হাই কোর্টের-সংবাদ প্রতিদিন

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) বিমান বিভ্রাট নিয়ে কেন্দ্রের জবাব তলব করল কলকাতা হাই কোর্ট। আগামী দু’ সপ্তাহের মধ্যে কেন্দ্রকে অবস্থান জানানোর নির্দেশ দিল কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এই মামলার পরবর্তী শুনানি আগামী ২৫ এপ্রিল।

গত ৪ মার্চ বারাণসী (Varanasi) সফরে গিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সমাজবাদী পার্টির (SP) হয়ে নির্বাচনী প্রচার সেরে শুক্রবার বিমানে কলকাতায় ফেরেন তিনি। বিমানটি দুপুর ২টো ২৮ মিনিটে বারাণসী থেকে ওড়ে। তাঁর সঙ্গে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মা লতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর সর্বক্ষণের নিরাপত্তা আধিকারিকরা। কলকাতায় নামার পনেরো মিনিট আগেই বিভ্রাট হয় বিমানটিতে। দমদম বিমানবন্দরে (DumDum Airport) বিমানটি অবতরণের আগে প্রচণ্ড ঝাঁকুনি হয়। দু’দিকে দুলতে দুলতে বিমানটি নেমে আসতে থাকে। এক নিমেষে প্রায় ১০০ মিটার পর্যন্ত নেমে আসে সেটি। এই ঘটনার পর রাজ্য সরকারের তরফে চাপ দেওয়া হয় ডিজিসিএ-কে। যার জেরে ঘটনা নিয়ে প্রাথমিক তদন্ত শুরু হয়। রিপোর্টে বলা হয়, খারাপ আবহাওয়ার জন্য ATC’র অনুমতি নিয়েই বিমানটি নিচে নামানো হয়েছিল।#

পার্সটুডে/এমবিএ/২০

বিশ্বসংবাদসহ গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত লাইট অফ টাইমস
Design & Developed By Eng.Md.Abu Sayed