শুক্রবার, মে ২৭, ২০২২ || ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম :
সাবেক নাম্বার ওয়ান প্লিসকোভাকে হারাল ২২৭-এ থাকা জিনজিয়ান সেভিয়া ছেড়ে অ্যাস্টন ভিলার পথে কার্লোস ইউক্রেনের দ্বিতীয় বড় শহর খারকিভে তীব্র লড়াই ইরাকি পার্লামেন্টে আইন পাস: ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন নিষিদ্ধ নিষেধাজ্ঞা তুলে নিলে খাদ্য সংকট এড়াতে অবদান রাখব: পুতিন পার্টিগেট কেলেঙ্কারি: অকপটে দায় স্বীকার করে ক্ষমা চাইলেন জনসন স্বাভাবিক জীবনে ফিরছিলেন বাসিন্দারা, আবার রুশ হামলায় বিপর্যস্ত খারকিভ ইমরান খানকে প্রধান আসামি করে ইসলামাবাদ পুলিশের মামলা ম্যারাডোনার স্মৃতি নিয়ে উড়ন্ত জাদুঘর সুগার রোগীদের জন্য ম্যাজিক এই ফল, এর পাতা-ডাঁটা-মূলও রক্তের শর্করা দ্রুত কমাতে পারে!
ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

সুপ্রিয় পাঠক/শ্রোতা: ১ এপ্রিল শুক্রবারের কথাবার্তার আসরে স্বাগত জানাচ্ছি আমি বাবুল আখতার। আশা করছি আপনারা প্রত্যেকে ভালো আছেন। আসরের শুরুতে ঢাকা ও কোলকাতার গুরুত্বপূর্ণ বাংলা দৈনিকগুলোর বিশেষ বিশেষ খবরের শিরোনাম তুলে ধরছি।

বাংলাদেশের গুরুত্বপূর্ণ শিরোনাম:

  • মার্চে ৯৬ নারীর আত্মহত্যা, নির্যাতনের শিকার ৩৯৭ নারী-শিশু -কালের কণ্ঠ
  • ইমরানকে হত্যার ষড়যন্ত্রের তথ্য দিলেন পাকিস্তানের তথ্যমন্ত্রী-প্রথম আলো
  • রাশিয়ার তেল ডিপোতে ইউক্রেনের হামলা: রুশ গভর্নর-যুগান্তর
  • দেশে যত উন্নতি হচ্ছে, তত বৈষম্য বাড়ছে-মানবজমিন
  • একই দিনে রুশ ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর-ইত্তেফাক
  • বহু উপদেষ্টাকে গৃহবন্দি করেছেন পুতিন, গা ঢাকা দিয়েছেন নিজেও; দাবি বাইডেনের- দৈনিক বাংলাদেশ প্রতিদিন

এবার ভারতের কয়েকটি খবরের শিরোনাম:

  • জয়শংকরের সঙ্গে বৈঠক রুশ বিদেশমন্ত্রীর, রাশিয়ার জন্য অর্থ বাজার খুলল ভারত-সংবাদ প্রতিদিন
  • জ্বালানির জ্বালা রয়েই গেল, রেকর্ড বাড়ল বিমানের তেলের দাম  – আজকাল
  • উৎসবের মেজাজে পরীক্ষা! পড়ুয়াদের আর কী কী টোটকা দিলেন প্রধানমন্ত্রী- আনন্দবাজার পত্রিকা

ইমরানকে হত্যার ষড়যন্ত্রের তথ্য দিলেন পাকিস্তানের তথ্যমন্ত্রী-প্রথম আলো

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানকে হত্যার জন্য ষড়যন্ত্র চলছে। গোয়েন্দা সংস্থাগুলো এমনটাই আভাস দিয়েছে। ইমরান খানের নিরাপত্তা জোরদার করা হয়েছে। খবর ডনের।

গত ৮ মার্চ পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করে বিরোধী দলগুলো। গত ২৮ মার্চ জাতীয় পরিষদে আলোচনার জন্য অনাস্থা প্রস্তাব উত্থাপন করা হয়। এ প্রস্তাব নিয়ে এখনো আলোচনা শুরু হয়নি। বিধি অনুযায়ী, প্রস্তাব উত্থাপনের পর আলোচনা শুরু করতে ন্যূনতম তিন দিন থেকে সর্বোচ্চ সাত দিন সময় নেওয়া যায়। এর মধ্যেই আজ শুক্রবার এক টুইটার পোস্টে ফাওয়াদ চৌধুরী দাবি করেন, ইমরান খান হত্যার হুমকিতে আছেন বলে তাঁদের কাছে গোয়েন্দা তথ্য আছে। তিনি লিখেছেন, ‘এ খবর পাওয়ার পর সরকারি সিদ্ধান্ত অনুযায়ী প্রধানমন্ত্রীর নিরাপত্তা জোরদার করা হয়েছে।’

মার্চে ৯৬ নারীর আত্মহত্যা, নির্যাতনের শিকার ৩৯৭ নারী-শিশু -কালের কণ্ঠ

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে চলতি বছরের মার্চ মাসে মৃত্যু হয়েছে একজনের। অপরদিকে পুলিশি হেফাজতে নির্যাতনের পর কারাগারে দুইজনের মৃত্যু হয়। একই সময়ে ৩৯৭টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটে। এছাড়া পেশাগত দায়িত্ব পালনের সময় অন্তত ৩৫ জন সাংবাদিক নানাভাবে হুমকি, হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছেন।

গতকাল বৃহস্পতিবার (৩১ মার্চ) মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) মার্চ মাসের মানবাধিকার পরিস্থিতি সংক্রান্ত প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, ১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত কারাগারে ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে রয়েছে ছয়জন কয়েদি ও এক বিদেশি নারীসহ চার হাজতি। কারাগারে অপর্যাপ্ত চিকিত্সার কারণে বন্দিরা যথাযথ চিকিত্সা থেকে বঞ্চিত হচ্ছে। কারাগারের ভেতরে চিকিত্সা ব্যবস্থার উন্নতির পাশাপাশি, মৃত্যুর সঠিক তদন্ত করা উচিত বলে মত দেয় সংগঠনটি।

রাশিয়ার তেল ডিপোতে ইউক্রেনের হামলা: রুশ গভর্নর-যুগান্তর

রাশিয়ার বেলগোরদ শহরের গভর্নর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ দাবি করেছেন, ইউক্রেনের সেনারা শহরের তেল ডিপোতে হামলা করেছে। এ ঘটনায় দুজন আহত হয়েছেন। শুক্রবার স্থানীয় সময় সকালে ইউক্রেনের দুটি হেলিকপ্টার থেকে তেল ডিপোতে হামলা করা হয় বলে তিনি জানিয়েছেন। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, বেলগোরদ শহরটি ইউক্রেনের উত্তর সীমান্তঘেঁষা রাশিয়ার একটি শহর। দুদিন আগে এই এলাকার একটি অস্ত্রাগারে বিস্ফোরণের ঘটনার পর অভিযোগের তীর ছোড়া হয় ইউক্রেনের দিকে। এবার অভিযোগ এলো তেল ডিপোতে হামলার। বেলগোরদ শহরের গভর্নর দাবি করেন, শুক্রবার সকালে ইউক্রেনের দুটি হেলিকপ্টার থেকে তেল ডিপোতে হামলা করা হয়। এ ঘটনায় সেখানে আগুন লাগে। আহত হন দুজন। তবে তা গুরুতর কিছু নয়। দমকল বাহিনী সেখানে কাজ করছে। আশপাশের মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেবো না: এরদোয়ান-ইত্তেফাক

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের যে প্রক্রিয়া চলছে  এতে যোগ দেবে না তুরস্ক। ব্রাসেলসে ন্যাটো সম্মেলন থেকে ফেরার সময় তুর্কি সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

এরদীয়ান বলেন, নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে, আমরা জাতিসংঘের কিছু নির্দেশিকা অবলম্বন করছি। কিন্তু আমরা রাশিয়ার সঙ্গে সম্পর্ককে একপাশে রেখে দিতে পারি না। আপনারা জানেন, আমি আগেও এ বিষয় পরিষ্কার করেছি। শুধু গ্যাসের কথাই যদি বলি, পুরো দেশে যে গ্যাস ব্যবহার করা হয় তার অর্ধেকই আসে রাশিয়া থেকে। তাদের গ্যাস সরবরাহ বন্ধ করে তুর্কি জনগনকে আমরা ঠাণ্ডায় কষ্ট দিতে পারি না।

দেশে যত উন্নতি হচ্ছে, তত বৈষম্য বাড়ছে-মানবজমিন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, শুধু স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধ হয়নি। দেশে যত উন্নতি হচ্ছে, তত বৈষম্য বাড়ছে। গত ৫০ বছরেও দেশের জনগণের প্রকৃত মুক্তি মেলেনি।শুক্রবার রাজধানীর ধানমন্ডিতে ‘২০ পেরিয়ে ব্রতী’ শীর্ষক অনুষ্ঠানে সিরাজুল ইসলাম চৌধুরী এসব কথা বলেন।তিনি বলেন, দেশের বর্তমান উন্নয়নের অন্তরালে রয়েছে আর্তনাদ, বেদনা। এই উন্নতিতে বৈষম্য বাড়ছে। এই করোনা মহামারিতেও ধনীরা আরও ধনী হয়েছে। সুযোগ বঞ্চিত ব্যক্তিদের উন্নতি হচ্ছে না।সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, বর্তমান সময়ে দেশের তরুণেরা সবচেয়ে বেশি হতাশ ও বিভ্রান্ত। তরুণেরা বিপদের মধ্যে আছে।

বহু উপদেষ্টাকে গৃহবন্দি করেছেন পুতিন, গা ঢাকা দিয়েছেন নিজেও; দাবি বাইডেনের- দৈনিক বাংলাদেশ প্রতিদিন

আবারও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার দাবি, পুতিন তার বেশ কয়েকজন উপদেষ্টাকে গৃহবন্দি করে রেখেছেন। এমনকি নিজেও কোথাও গা ঢাকা দিয়ে থাকতে পারেন ইউক্রেনে রুশ সামরিক অভিযানের বিষয়ে কথা বলতে এই মন্তব্য করেন বাইডেন। এ সময় বাইডেন আরও বলেন, “ইউক্রেনের কয়েকটি অঞ্চল থেকে সেনা প্রত্যাহারের যে ঘোষণা দিয়েছে রাশিয়া, তা নিয়ে ঘোর সন্দেহ রয়েছৈ। তিনি (পুতিন) হয়তো নিজেও কোনও গোপন ঠিকানায় চলে যেতে পারেন। তাছাড়া তার কয়েকজন উপদেষ্টাকে হয় বরখাস্ত করা হয়েছে, নয়তো তাদের গৃহবন্দি করে রাখা হয়েছে।”

এবার ভারতের বিস্তারিত খবর তুলে ধরছি

উৎসবের মেজাজে পরীক্ষা! পড়ুয়াদের আর কী কী টোটকা দিলেন প্রধানমন্ত্রী- আনন্দবাজার পত্রিকা

আগামী ২৬ এপ্রিল থেকে শুরু হচ্ছে বোর্ড পরীক্ষা। তার আগে শুক্রবার নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মুখোমুখি হয়ে পরীক্ষাভীতি মোকাবিলার দাওয়াই বাতলালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে আয়োজিত ‘পরীক্ষা পে চর্চা ২০২২’ আলোচনা কর্মসূচিতে যোগদানের জন্য অনলাইনে নাম নথিভুক্ত করিয়েছিলেন দেশের প্রায় ১২ লক্ষ স্কুল পড়ুয়া, শিক্ষক এবং অভিভাবক।পঞ্চম ‘পরীক্ষা পে চর্চা’-র মঞ্চ থেকে ব্যর্থতা ঝেড়ে ফেলে, পড়ুয়াদের জীবনে এগিয়ে যাওয়ার মন্ত্র শুনিয়েছেন মোদী। পড়ুয়াদের পরীক্ষার ভীতি কাটাতে তাঁর প্রথম পরামর্শ, ‘‘আমরা পরীক্ষার সময় উৎসব উপভোগ করতে পারি না, কিন্তু পরীক্ষাকে উৎসবে পরিণত করলে আমরা তা উপভোগ করতে পারি। তাই পরীক্ষা দিতে হবে উৎসবের মেজাজে।’

জ্বালানির জ্বালা রয়েই গেল, রেকর্ড বাড়ল বিমানের তেলের দাম – আজকাল

ইউক্রেনের যুদ্ধের আঁচ!‌ তার জেরে ধুঁকতে থাকা অর্থনীতি!‌ লাগাতার দাম বাড়ছে জ্বালানির।

গোটা দুনিয়ায়। ব্যতিক্রম নয় এদেশও। বিরোধীরা বলছিলেন, পাঁচ রাজ্যে ভোটের জন্য আটকে ছিল জ্বালানির মূল্যবৃদ্ধি। তা মিটতেই দেশে লাগাতার বাড়ছে পেট্রোল আর ডিজেলের দাম। আজ আর তা বাড়েনি। তবে বাড়ল বিমানের জ্বালানি অ্যাভিয়েশন টারবাইন ফুয়েল (‌এটিএফ)‌–এর দাম। এক ধাক্কায় ২ শতাংশ। মাথায় হাত বিমান সংস্থাগুলোর। বিপাকে যাত্রীরাও। কারণ এর পর বাড়তে পারে বিমানের ভাড়া।চলতি বছর এই নিয়ে সপ্তম বার বাড়ল এটিএফ–এর দাম। প্রতি কিলোলিটারের দাম বেড়েছে ২,২৫৮.‌৫৪ টাকা। ফলে এখন এক কিলোলিটার এটিএফ কিনতে সংস্থাগুলোকে দিতে হবে ১ লক্ষ ১২ হাজার ৯২৪ টাকা ৮৩ পয়সা। বিমান চালানোর জন্য সংস্থার যত খরচ হয়, তার ৪০ শতাংশই খরচ হয় জ্বালানি কিনতে। এবার এটিএফ–এর দাম বাড়ায় সমস্যায় পড়েছে সংস্থা।

জয়শংকরের সঙ্গে বৈঠক রুশ বিদেশমন্ত্রীর, রাশিয়ার জন্য অর্থ বাজার খুলল ভারত-সংবাদ প্রতিদিন

ইউক্রেন (Ukraine)  যুদ্ধের আবহে বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে বৈঠকে বসলেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। বৈঠকে ইউক্রেন যুদ্ধ থেকে অপরিশোধিত তেল আমদানি ও ‘রুবল-রুপি মেকানিজম’ তৈরি নিয়ে দু’ জনের মধ্যে আলোচনা হয়েছে বলে খবর।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধের আবহে বৃহস্পতিবার অর্থাৎ গতকাল ভারতে এসেছেন সের্গেই লাভরভ। শুক্রবার দিল্লির হায়দরাবাদ হাউসে লাভরভের সঙ্গে বৈঠকে বসেন জয়শংকর। এই বৈঠকের বিষয়টি টুইট করে জানিয়েছে রুশ বিদেশমন্ত্রকও। বৈঠকে ইউক্রেন যুদ্ধ থেকে অপরিশোধিত তেল আমদানি ও ‘রুবল-রুপি মেকানিজম’ তৈরি নিয়ে দু’ জনের মধ্যে আলোচনা হয়েছে বলে খবর। তাৎপর্যপূর্ণ ভাবে, ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযানে’র পর এটাই রুশ বিদেশমন্ত্রীর প্রথম ভারত সফর। বিশ্লেষকদের মতে, মার্কিন ও পশ্চিমের নিষেধাজ্ঞার মুখে বন্ধু ভারতকে আরও কাছে চাইছে রাশিয়া, বিশেষ করে বাণিজ্য ও তেল রপ্তানির ক্ষেত্রে ভারতের বাজারে নজর রয়েছে মস্কোর।

’#

পার্সটুডে/এমবিএ/১

বিশ্বসংবাদসহ গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত লাইট অফ টাইমস
Design & Developed By Eng.Md.Abu Sayed