Main Menu

কোনও ভাবেই যেন সন্ত্রাসবাদের উৎসে পরিণত না হয়



তালিবান শাসিত আফগানিস্তান যেন কোনও ভাবেই সন্ত্রাসবাদ ও মৌলবাদের উৎসে পরিণত না হয় সে ব্যাপারে আন্তর্জাতিক মঞ্চে বার্তা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মঙ্গলবার আফগানিস্তান প্রসঙ্গে আয়োজিত জি- ২০ বৈঠকে ভার্চুয়াল বার্তা দেন প্রধানমন্ত্রী। সেখানে আফগান নাগরিকদের জন্য “জরুরি এবং নিরবচ্ছিন্ন” মানবিক সহায়তার নিশ্চিত করার পক্ষেও তিনি জোরালো আহ্বান জানান। পাশাপাশি আফগানিস্তানে একটি গঠনমূলক এবং অন্তর্ভুক্তিমূলক প্রশাসনের প্রয়োজনীয়তার উপরেও জোর দেন নরেন্দ্র মোদী।

জি-২০ সামিটে বক্তৃতার পর টুইট করে মোদী লিখেছেন “আফগানিস্তান প্রসঙ্গ নিয়ে জি -২০ শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছিলাম। সে দেশ যাতে সন্ত্রাসবাদের ডেরায় পরিণত না হয়, সে বিষয়ে জোর দিয়েছি।”

প্রসঙ্গত তালিবান শাসিত আফগানিস্তানে এখন উদ্বেগের বিষয় দাঁড়িয়েছে আইসিস খোরাসান। তালিবানের থেকে বেশি কট্টরপন্থায় বিশ্বাস করে এই আইসিস খোরাসান। সম্প্রতি একের পর এক বিস্ফোরণে কেঁপে উঠেছে আফগানিস্তান। বিস্ফোরণ হয়েছে মসজিদেও। আফগানিস্তানের এই পরিস্থিতি নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরও।

দু’দিন আগে মোদীর সঙ্গে ফোনে কথা হয় ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের। সেই সময়েও আফগানিস্তান প্রসঙ্গ তুলেছিলেন মোদী। আরও একবার সন্ত্রাসবাদ প্রসঙ্গে বিশ্বকে সতর্ক করলেন তিনি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: