Main Menu

কারাগারে বসে ভর্তি পরীক্ষা দিলেন শিক্ষার্থী


রাজধানীর কেরানীগঞ্জ কারাগার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ভর্তিচ্ছু এক শিক্ষার্থী। আদালতের নির্দেশে ওই পরীক্ষার্থী শনিবার পরীক্ষায় অংশ নেন। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ওই পরীক্ষার্থীর নাম প্রকাশ করেনি। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী এই তথ্য নিশ্চিত করেন।

পরীক্ষার্থীর আবেদন অনুযায়ী আদালত নির্দেশ দেওয়ায় বিশ্ববিদ্যালয় ওই পরীক্ষার্থীর ইচ্ছা বাস্তবায়ন করেছে। বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষক এবং একজন কর্মকর্তার উপস্থিতিতে ওই পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছেন।

প্রক্টর গোলাম রব্বানী বলেন, ‘আমাদের ভর্তিচ্ছু একজন শিক্ষার্থী ঢাকার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে ছিলেন। সেই শিক্ষার্থীর আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের রায় ছিল, তার ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা যায় কি না। তখন আমরা কারাগারেই সেই শিক্ষার্থীর পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করেছি।’

প্রক্টর বলেন, কারা কর্তৃপক্ষ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ প্রচেষ্টায় এই পরীক্ষা নেওয়া হয়েছে। কলা অনুষদের ডিনের সঙ্গে কথা বলে আমাদের দুইজন শিক্ষক এবং একজন কর্মকর্তা সেখানে যান এবং যথাযথ প্রক্রিয়া অবলম্বন করে সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত পরীক্ষা গ্রহণ করা হয়েছে।

শিক্ষার্থীর পরিচয় জানতে চাইলে প্রক্টর বলেন, ‘তার একটি ব্যক্তিগত জীবন আছে। এটি প্রকাশ না করা ভালো। সে কোন অভিযোগে অভিযুক্ত এটি আমাদের দেখার বিষয় না। আমাদের কাছে আদালতের রায় এসেছিল, আমরা দুইজন শিক্ষক ও একজন কর্মকর্তা পাঠিয়ে সেই শিক্ষার্থীর পরীক্ষার ব্যবস্থা করেছি।’

 

আরকে//

 








Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: