বুধবার, মে ২৫, ২০২২ || ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

এক নজরে ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার গুরুত্বপূর্ণ খবর

এক নজরে ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার গুরুত্বপূর্ণ খবর

শ্রোতা/পাঠকবন্ধুরা! আজ ৬ মার্চ রোববারের কথাবার্তার প্রাত্যহিক আসরে আপনাদের স্বাগত জানাচ্ছি আমি বাবুল আখতার। শুরুতে ঢাকা ও কোলকাতার গুরুত্বপূর্ণ কয়েকটি খবরের শিরোনাম তুলে ধরছি। তারপর দুটি খবরের বিশ্লেষণে যাব। বিশ্লেষণ করবেন সহকর্মী সিরাজুল ইসলাম।

বাংলাদেশের গুরুত্বপূর্ণ শিরোনাম:

  • বাংলার সমৃদ্ধি’ জাহাজের ২৮ নাবিক নিরাপদে রোমানিয়ায় -প্রথম আলো
  • বান্দরবানে দুই গ্রুপের গোলাগুলিতে নিহত ৪- দৈনিক কালের কণ্ঠ
  • দুটি রুশ যুদ্ধবিমানকে গুলি করে পাইলটদের বন্দির দাবি ইউক্রেনের-যুগান্তর
  • ইউক্রেনের বিমানঘাঁটি ধ্বংস করে দেয়ার দাবি রাশিয়ার-মানবজমিন
  • রাশিয়া ৮৮ বিমান-হেলিকপ্টার হারিয়েছে: ইউক্রেন : ইত্তেফাক 
  • অর্থনৈতিকভাবে আমরা যথেষ্ট শক্তিশালী হয়েই এগিয়ে যাচ্ছি : প্রধানমন্ত্রী-দৈনিক বাংলাদেশ প্রতিদিন

এবার ভারতের কয়েকটি খবরের শিরোনাম:

  • বিএসএফ আবাসিকে গুলি চালালেন জওয়ান, মৃত্যু ৪ সহকর্মীর, মৃত তিনিও  -আজকাল
  • চেরনোবিলে তৈরি হচ্ছিল মারণাস্ত্র ‘ডার্টি বম্ব’! ইউক্রেনের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ রাশিয়ার-সংবাদ প্রতিদিন
  • পুরভোটে ভরাডুবি হল কেন? বিজেপি-তে প্রশ্ন, অভ্যন্তরীণ সমীক্ষার ভাবনা গেরুয়া শিবিরে-আনন্দবাজার পত্রিকা

এবারে বিশ্লেষণে যাচ্ছি। জনাব সিরাজুল ইসলাম কথাবার্তার আসরে আপনাকে স্বাগত জানাচ্ছি।

বিশ্লেষণের বিষয়:

কথাবার্তার প্রশ্ন (৬ মার্চ)
১. ‘সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯’ অনুযায়ী সরকারি কর্মচারীদের প্রতি পাঁচ বছর পর ডিসেম্বরে সম্পদের হিসাব বিবরণী জমা দেয়ার বিধান। কিন্তু এই বিধানকে মানছেন না সরকারি চাকুরেরা। এর কারণ কী? 
২. ইউক্রেন ইস্যুতে পশ্চিমা দেশগুলো যে নিষেধাজ্ঞা দিয়েছে তাকে রুশ প্রেসিডেন্ট পুতিন যুদ্ধ ঘোষণার শামিল বলেছেন। পাশাপাশি সম্ভাব্য নো ফ্লাই জোন গঠনের যেকোনো উদ্যোগে যুক্ত দেশ যুদ্ধে জড়িয়েছে বলে ধরে নেয়া হবে- এমন হুমকিও তিনি দিয়েছেন। কীভাবে দেখছেন এসব হুমকিকে?

বিশ্লেষণের বাইরের কয়েকটি খবর:

বাংলার সমৃদ্ধি’ জাহাজের ২৮ নাবিক নিরাপদে রোমানিয়ায় -প্রথম আলো

বাংলার সমৃদ্ধি’ জাহাজের ২৮ নাবিক ইউক্রেন থেকে নিরাপদে রোমানিয়ায় পৌঁছেছেন। আজ রোববার সকালে তাঁরা রোমানিয়ায় পৌঁছান।

রোমানিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. দাউদ আলী আজ প্রথম আলোকে এ তথ্য জানান।দাউদ আলী বলেন, ২৮ নাবিক নিরাপদে রোমানিয়ায় পৌঁছেছেন। এখন তাঁদের দেশে ফেরানো হবে।গত বুধবার ইউক্রেনের অলভিয়া বন্দর জেটির অদূরে নোঙর করে রাখা বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’ ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়। গোলার আঘাতে জাহাজের তৃতীয় প্রকৌশলী হাদিসুর রহমান নিহত হন।

হামলার ২৪ ঘণ্টার মাথায় গত বৃহস্পতিবার ইউক্রেনপ্রবাসী বাংলাদেশিদের সহায়তায় নাবিকদের একটি টাগবোটে করে বন্দরের বাইরে একটি বাংকারে নেওয়া হয়। বাংকারে ৩৯ ঘণ্টা কাটানোর পর গতকাল শনিবার বাংলাদেশ সময় দুপুর সোয়া ১২টার দিকে নাবিকেরা বাসে ওঠেন। তাঁরা প্রতিবেশী দেশ মলদোভা সীমান্তের উদ্দেশে রওনা দেন। ২০০ কিলোমিটার যাত্রাপথে একপর্যায়ে তাঁরা মলদোভা সীমান্তমুখী গাড়ির জটে পড়েন।

ইউক্রেন থেকে রওনা হওয়ার প্রায় ১২ ঘণ্টা পর ২৮ নাবিক নিরাপদে মলদোভার সীমান্তে পৌঁছান। পরে তাঁরা রোমানিয়ার উদ্দেশে রওনা হন। আজ সকালে তাঁরা নিরাপদে রোমানিয়ায় পৌঁছান। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গতকাল বলেছেন, তাঁরা শিগগির ২৮ নাবিককে দেশে ফিরিয়ে আনবেন।

বান্দরবানে দুই গ্রুপের গোলাগুলিতে নিহত ৪- দৈনিক কালের কণ্ঠ

বান্দরবানে রোয়াংছড়ি উপজেলায় ২ সন্ত্রাসী গ্রুপের মধ্যে গোলাগুলির ঘটনায় চারজন নিহত হয়েছে। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস) সন্তু গ্রুপের এক ক্যাডারকে গুলির পর অপহরণের সময় এ ঘটনা ঘটে।

আজ রবিবার (৬ মার্চ) দুপুরে বান্দরবানের পুলিশ সুপার জেরিন আকতার চারজনের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধারের তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, নদীর পাড়ে ৪ মরদেহ পড়ে থাকার খবর জানতে পেরে পুলিশের একটি টিম ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

শনিবার (৫ মার্চ) দুপুরে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস) সন্তু গ্রুপের এক ক্যাডারকে গুলির পর অপহরণ করে ইঞ্জিন বোটে নিয়ে যাওয়ার সময় এ ঘটনা ঘটে। রোয়াংছড়ির তালুকদার পাড়ায় রুমা উপজেলার মধ্যবর্তী শংখ নদীর পালংক্ষ্যং এলাকায় উভয় পক্ষের মধ্যে গোলাগুলিতে চারজন নিহতের ঘটনা ঘটে।  

এদিকে সেনাবাহিনীর সংশ্লিষ্ট সূত্র জানায়, শনিবার দুপুর ৩টার দিকে শংখ নদীর কানাপাড়া ঘাটের কাছাকাছি একটি পয়েন্টে দুইপক্ষের গোলাগুলির ঘটনা ঘটে। এ ঘটনার পর সেনাবাহিনীর একাধিক টিমকে ঘটনাস্থলে পাঠানো হয়। তারা পালংক্ষ্যং এর কাছাকাছি নদীর পাড়ে ৪টি লাশ দেখতে পায়। তবে ঘটনাস্থল রুমা না রোয়াংছড়ি উপজেলার অন্তর্গত তা নিশ্চিত না হওয়ায় লাশগুলো এখনো উদ্ধার করা হয়নি।

স্থানীয় সূত্রে জানা যায়, শনিবার দুপুর ১২ টার দিকে রোয়াংছড়ি উপজেলার তারাছা নোয়াপাড়ায় কমব্যাট পোশাক পড়া একটি সশস্ত্র গ্রুপ পিসিজেএসএস সন্তু গ্রুপ ক্যাডার উনুমং মারমাকে (৪৫) গুলি করে আহত করে। এরপর তাকে নিয়ে ৩টি ইঞ্জিনচালিত বোটে করে যাওয়ার সময় পালংক্ষ্যং এলাকায় ওত পেতে থাকা পিসিজেএসএস এর একটি সশস্ত্র গ্রুপ নৌকাযাত্রীদের লক্ষ্য করে গুলি ছুঁড়ে। এসময় ইঞ্জিন বোট থেকেও পাল্টা গুলি নিক্ষেপ করা হয়। পরে ঘটনাস্থলের কাছাকাছি নদীর পাড়ে ৪টি লাশ পড়ে থাকতে দেখা যায়।

স্থানীয় সন্ত্রাসী গ্রুপ মগ ন্যাশনাল লিবারেশন পার্টি (এমএনএলপি) ক্যাডাররাই কমব্যাট পোশাক পরিধান করে থাকে। ধারণা করা হচ্ছে, এমএনএলপি সদস্যরা পিসিজেএসএস সদস্যকে অপহরণ করে নিয়ে যাওয়ার সময় তারা জনসংহতি ক্যাডারদের এমবুসের মুখে পড়ে।

দুটি রুশ যুদ্ধবিমানকে গুলি করে পাইলটদের বন্দির দাবি ইউক্রেনের-যুগান্তর

ইউক্রেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, শনিবার দুটি রুশ যুদ্ধবিমানকে গুলি করে নামিয়ে দুই পাইলটকে বন্দি করা হয়েছে।

এ সময় যুদ্ধবিমান নামাতে গিয়ে মৃত্যু হয়েছে এক সহকারী পাইলটের। নেটমাধ্যমে সেই ভিডিও প্রকাশ করেছে ইউক্রেন। খবর ফ্রি প্রেস জার্নালের।

দুটি ঘটনাই শনিবারে ঘটেছে বলে দাবি ইউক্রেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের। ইউক্রেন সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সরকারি টুইটার হ্যান্ডল থেকে একটি রুশ যুদ্ধবিমানকে গুলি করে নামানোর ভিডিও শেয়ার করা হয়েছে।

এতে দাবি করা হয়েছে, ভিডিওটি উত্তর ইউক্রেনের চেরনিহিভের। সেই যুদ্ধবিমানের পাইলটকে বন্দি করা হয়েছে। পাশাপাশি মৃত সহকারী পাইলটের নামও জানিয়েছে ইউক্রেন।

ইউক্রেনের স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, তাদের সেনাদের গুলিতে নিকোলেইভে আরও একটি রুশ যুদ্ধবিমান ভেঙে পড়েছে। এটি পাইলটকেও বন্দি করেছে তারা।

প্রসঙ্গত রোববার ১১ দিনে পড়ল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ইউক্রেনের দাবি, যুদ্ধ শুরুর পর অন্তত ১০ হাজার রুশ সেনা নিহত হয়েছেন। তা ছাড়া ২৬৯টি ট্যাংক, ৪০টি হেলিকপ্টার, ৫০টি এমএলআরএসসহ রাশিয়ার বহু অস্ত্র ও সরঞ্জাম তারা গুঁড়িয়ে দিয়েছেন।

ইউক্রেনের বিমানঘাঁটি ধ্বংস করে দেয়ার দাবি রাশিয়ার-মানবজমিন

ইউক্রেনের স্টারোকোস্তিয়ানিতিনিভ সামরিক বিমানঘাঁটি ধ্বংস করে দিয়েছে রাশিয়া। তাদের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকোভ বলেছেন, রাশিয়ার দূরপাল্লার অতি উচ্চ নির্ভুল লক্ষ্য নির্ধারণকারী অস্ত্র ওই সামরিক ঘঁাঁটিতে আঘাত করে তা বিকল করে দিয়েছে। ইউক্রেনের সামরিক অবকাঠামোর বিরুদ্ধে অব্যাহতভাবে হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়ার সশন্ত্র বাহিনী। ৬ই মার্চ সকালে উচ্চ নির্ভুল লক্ষ্য নির্ধারণকারী দূরপাল্লার অস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে। এতে ইউক্রেনের স্টারোকোস্তিয়ানিতিনিভ বিমান ঘাঁটির কাছে ঘাঁটি বিকল হয়ে গেছে। ইগর কোনাশেনকোভ আরও বলেছেন, রাশিয়ার রকেট বিষয়ক বাহিনী ইউক্রেনের এস-৩০০ ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ ব্যবস্থাকেও ধ্বংস করে দিয়েছে। ২৪ ঘন্টার ইউক্রেনের ১০টি বিমান ও হেলিকপ্টার ভূপাতিত করেছে রাশিয়া। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

রাশিয়া ৮৮ বিমান-হেলিকপ্টার হারিয়েছে: ইউক্রেন : ইত্তেফাক 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসনের  ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকে দুই দেশের মধ্যে তুমুল লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছে। এরি মধ্যে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যুদ্ধ শুরু হওয়ার পর এখন পর্যন্ত রাশিয়া বিমান ও হেলিকপ্টার মিলিয়ে ৮৮টি এয়ারক্রাফট হারিয়েছে। রবিবার (৬ মার্চ) বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

বেশ কয়েকজন রাশিয়ান পাইলটকে আটক করেছে বলে জানিয়েছে ইউক্রেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিয়মিত প্রতিবেদনে বলা হয়েছে, মারিউপোলে ইউক্রেনের সশস্ত্র বাহিনী রাশিয়ার সৈন্যদের সঙ্গে লড়াই অব্যাহত রেখেছে। 

মাইকোলিয়াভ অঞ্চলে রাশিয়ার বেশ কিছু সরঞ্জাম জব্দ করা হয়েছে। ইউক্রেনের সৈন্যদের প্রতিরোধ দেখে মনোবল হারিয়ে ফেলছে রাশিয়ার বাহিনী। তবে ইউক্রেনের এসব দাবি নিরপেক্ষভাবে যাচাই করে দেখতে পারেনি বিবিসি।  

অর্থনৈতিকভাবে আমরা যথেষ্ট শক্তিশালী হয়েই এগিয়ে যাচ্ছি : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‌‘সরকার দেশের অর্থনীতিকে আরো শক্তিশালী ও গতিশীল করতে ‘ব্লু-ইকোনমির’ সম্ভাবনা অন্বেষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।’

আজ রবিবার সকালে মেরিন ফিশারিজ একাডেমির ৪১তম ব্যাচ ক্যাডেটদের ‘মুজিববর্ষ’ পাসিং আউট প্যারেডে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন তিনি। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রামের মেরিন ফিশারিজ একাডেমি প্যারেড গ্রাউন্ডে ভার্চুয়ালি যুক্ত হন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা ইতোমধ্যে আমাদের সমুদ্রসম্পদের প্রতি গুরুত্ব দিয়ে ‘ব্লু- ইকোনমি’ নীতিমালা ঘোষণা দিয়েছি এবং এই সম্পদ ব্যবহার করে আমাদের অর্থনীতিকে যেন আরো গতিশীল করতে পারি, শক্তিশালী করতে পারি, মজবুত করতে পারি, তার জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি।’

শেখ হাসিনা বলেন, ‘সরকার জাতিসংঘ ঘোষিত এমডিজি যেমন সফলভাবে বাস্তবায়ন করেছে তেমনি এসডিজিও বাস্তবায়ন করে যাচ্ছে। করোনার কারণে এই অগ্রগতি কিছুটা বাধার সম্মুখীন হলেও অর্থনৈতিকভাবে আমরা যথেষ্ট শক্তিশালী হয়েই এগিয়ে যাচ্ছি। টেকসই উন্নয়নের জন্য সামুদ্রিক সম্পদ ব্যবহার করে এসডিজি-১৪ এর লক্ষ্যমাত্রা অর্জনে আমরা বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছি।’ আমাদের বঙ্গোপসাগর আন্তর্জাতিক ক্ষেত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে সরকারপ্রধান বলেন, ‘এখানে যে বিশাল সম্পদ রয়েছে সেই সম্পদ আমাদের আহরণ করতে হবে। এখানে যেমন মৎস্য সম্পদ আছে তেমনি অন্যান্য সামুদ্রিক সম্পদও আছে। সেগুলো আহরণ করে আমরা আরো 

আমাদের অর্থনীতিকে শক্তিশালী করতে পারব-এটাই আমি আশা করি।’ প্রধানমন্ত্রী বলেন, ‘মাছে ভাতে বাঙালি, কাজেই এই মাছ আমাদের একটি গুরুত্বপূর্ণ সম্পদ। যে সম্পদ আমাদের শুধু পুষ্টি জোগায় না এই সম্পদ প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে বিদেশে রফতানি করেও আমারা প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারি। সেজন্য মৎস্য উৎপাদনে আমরা গবেষণা করে যাচ্ছি এবং অনেক সাফল্যও পেয়েছি। কিন্তু, সমুদ্রসম্পদ আহরণে আমাদের এখনো অনেক কাজ করতে হবে এবং আমরা সেটা করব বলেই বিশ্বাস করি।’

তিনি পাসিং আউট ক্যাডেটদের উদ্দেশ্যে বলেন, ‘আমি চাইব, তোমরা সবসময় সাহসের সাথে কাজ করবে এবং তোমাদের লব্ধ জ্ঞান এক্ষেত্রে আরো বেশি সহায়ক হবে বলে আমি বিশ্বাস করি। আমি আশা করি, আমাদের সরকারের লক্ষ্যমাত্রা অর্জনে তোমাদের ভূমিকা থাকবে সবথেকে গুরুত্বপূর্ণ। তোমরাই হবে আগামীর উন্নত সমৃদ্ধ বাংলাদেশের কর্ণধার।’ 

পুরভোটে ভরাডুবি হল কেন? বিজেপি-তে প্রশ্ন, অভ্যন্তরীণ সমীক্ষার ভাবনা গেরুয়া শিবিরে-আনন্দবাজার পত্রিকা  

সাধারণ ভাবে কোনও পুরসভায় কেন খারাপ ফল হয়েছে জানার জন্য বিজেপি সংশ্লিষ্ট জেলা থেকে রিপোর্ট চেয়ে পাঠায়। কিন্তু এ বার শুধু ওই কমিটির উপরে নির্ভর না করে কাছাকাছি জেলার নেতাদের নিয়ে কমিটি গড়ে সমীক্ষা করার ভাবনা রয়েছে বলে জানিয়েছেন এক রাজ্য নেতা।

নতুন রাজ্য কমিটি গঠনের পরে শনিবার প্রথম জেলা নেতৃত্বকে নিয়ে বৈঠক ডেকেছিলেন সুকান্ত মজুমদার। আর সেই বৈঠকে না চাইলেও অন্যতম আলোচ্য বিষয় হয়ে ওঠে পুরভোটে ভরাডুবি। রাজ্য বিজেপি প্রথম থেকেই এই ফলের জন্য তৃণমূলের সন্ত্রাসকে দায়ী করে এসেছেন। অনেক জায়গায় সিপিএম দ্বিতীয় স্থানে উঠে আসা নিয়ে প্রশ্ন উঠেছে, ‘‘তৃণমূল অনেক জায়গায় সিপিএমের হয়েও ছাপ্পা ভোট দিয়েছে।’’ শনিবার জাতীয় গ্রন্থাগারের সভাকক্ষে হওয়া বৈঠকেও এমন বার্তা দেন তিনি। কিন্তু তাতে কাজের কাজ হয়নি। বরং, আসল কারণ জানার জন্য সমীক্ষা হওয়া প্রয়োজন বলে দাবি ওঠে। তবে তার আগেই রাজ্য বিজেপি-তে অভ্যন্তরীণ সমীক্ষার ভাবনা শুরু হয়েছে বলে গেরুয়া শিবির সূত্রে জানা গিয়েছে।

চেরনোবিলে তৈরি হচ্ছিল মারণাস্ত্র ‘ডার্টি বম্ব’! ইউক্রেনের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ রাশিয়ার-সংবাদ প্রতিদিন

ইউক্রেন (Ukraine) আক্রমণের প্রথম কয়েকদিনের মধ্যে চেরনোবিল পারমাণবিক কেন্দ্রের দখল নেয় রাশিয়া (Russia)। সেই দখলদারির পক্ষে রবিবার যুক্তি সাজাল মস্কো। তাঁদের দাবি, ওই কেন্দ্রে পারমাণবিক অস্ত্র ‘ডার্টি বম্ব’ (Dirty Bomb) বানাচ্ছিল ইউক্রেন। কিয়েভের সেই প্রচেষ্টা বন্ধ করতেই চেরনোবিল দখল করেছিল রাশিয়া। তবে নিজেদের দাবির পক্ষে কোনও প্রমাণ দেখাতে পারেনি পুতিনের দেশ।

রুশ সংবাদমাধ্যমের দাবি, বিশ্বের নজর এড়িয়ে ফের পারমাণবিক অস্ত্র তৈরি করছিল ইউক্রেন। ২০০০ সালে বন্ধ হয়ে যাওয়া চেরনোবিল পারমাণবিক কেন্দ্রে বানানো হচ্ছিল ‘ডার্টি বম্ব’। যদিও তাদের সেই অভিযোগ অস্বীকার করেছে ইউক্রেন। তাদের দাবি, সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর পারমাণবিক অস্ত্র সমর্পণ করেছিল ইউক্রেন। তার পর থেকে তারা আর পারমাণবিক অস্ত্র বানায়নি। কিন্তু রাশিয়ার এই দাবি ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। তবে দাবির পক্ষে কোনও প্রমাণ তারা দিতে পারেনি।

এই ডার্টি বম্ব কী, যার প্রস্তুতি ঠেকাতে চেরনোবিল পারমাণবিক কেন্দ্রে হামলা চালাল রাশিয়া। বিশেষজ্ঞ মহল বলছে, মূলত তেজষ্ক্রিয় পদার্থ প্লুটোনিয়াম দিয়ে তৈরি করা হচ্ছিল এই মারণ অস্ত্র। কিন্তু বিস্ফোরণ হলে সাধারণ বোমার চেয়ে অনেক বেশি ক্ষতি হতে পারে এলাকার। পাশাপাশি, বিস্ফোরণস্থল থেকে কয়েক কিলোমিটার জুড়ে এক বছরের বেশি সময় ধরে প্রভাব থেকে যায় তেজষ্ক্রিয়তার। অসুস্থ হয়ে পড়েন এলাকাবাসী।

বিএসএফ আবাসিকে গুলি চালালেন জওয়ান, মৃত্যু ৪ সহকর্মীর, মৃত তিনিও  -আজকাল

বিএসএফ-এর আবাসিকে গুলি চালাল এক জওয়ান।

যার জেরে মৃত্যু হয়েছে পাঁচ জওয়ানের। আহত হয়েছেন আরও অনেকেই। অমৃতসরের খাসা গ্রামের কাছে অবস্থিত বিএসএফ জওয়ানদের মেস। রবিবার সেখানেই এক কনস্টেবল গুলি চালানো শুরু করেন। সেই গুলিতে চার জনের মৃত্যু হল। যে কনস্টেবল গুলি চালিয়েছেন তাঁর নাম সাতেপ্পা বলে জানা গেছে। তাঁরও মৃত্যু হয়েছে বলে খবর। আহত জওয়ানদের মধ্যে একজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। 

আহতদের গুরু নানক দেব হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পাঁচটি দেহও সেখানেই নিয়ে যাওয়া হয়েছে। বিএসএফ আধিকারিকের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, ‘এক দুর্ভাগ্যজনক ঘটনায় ৬ মার্চ পাঁচ বিএসএফ জওয়ান আহত হয়, ভ্রাতৃহত্যার দায় কনস্টেবল সাতেপ্পা এসকে-র। সাতেপ্পা নিজেও আহত হন। আহত মোট ৬ জনের মধ্যে পাঁচ জনের মৃত্যু হয়েছে। একজনের অবস্থা আশঙ্কাজনক। ঘটনার সত্যাসত্য জানতে তদন্ত কমিটি বসানো হয়েছে।’#   

 

পার্সটুডে/বাবুল আখতার/৬

বিশ্বসংবাদসহ গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত লাইট অফ টাইমস
Design & Developed By Eng.Md.Abu Sayed