শুক্রবার, মে ২৭, ২০২২ || ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম :
সাবেক নাম্বার ওয়ান প্লিসকোভাকে হারাল ২২৭-এ থাকা জিনজিয়ান সেভিয়া ছেড়ে অ্যাস্টন ভিলার পথে কার্লোস ইউক্রেনের দ্বিতীয় বড় শহর খারকিভে তীব্র লড়াই ইরাকি পার্লামেন্টে আইন পাস: ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন নিষিদ্ধ নিষেধাজ্ঞা তুলে নিলে খাদ্য সংকট এড়াতে অবদান রাখব: পুতিন পার্টিগেট কেলেঙ্কারি: অকপটে দায় স্বীকার করে ক্ষমা চাইলেন জনসন স্বাভাবিক জীবনে ফিরছিলেন বাসিন্দারা, আবার রুশ হামলায় বিপর্যস্ত খারকিভ ইমরান খানকে প্রধান আসামি করে ইসলামাবাদ পুলিশের মামলা ম্যারাডোনার স্মৃতি নিয়ে উড়ন্ত জাদুঘর সুগার রোগীদের জন্য ম্যাজিক এই ফল, এর পাতা-ডাঁটা-মূলও রক্তের শর্করা দ্রুত কমাতে পারে!
একনজরে ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

একনজরে ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

সুপ্রিয় পাঠক/শ্রোতা: ২০ মার্চ রোববারের কথাবার্তার আসরে স্বাগত জানাচ্ছি আমি বাবুল আখতার। আশা করছি আপনারা প্রত্যেকে ভালো আছেন। আসরের শুরুতে ঢাকা ও কোলকাতার গুরুত্বপূর্ণ বাংলা দৈনিকগুলোর বিশেষ বিশেষ খবরের শিরোনাম তুলে ধরছি।

বাংলাদেশের গুরুত্বপূর্ণ শিরোনাম:

  • বিএনপি নেতারা হতাশ হয়ে প্রলাপ বকছেন: ওবায়দুল কাদের- যুগান্তর
  • ইয়াবা দিয়ে ব্যবসায়ীকে ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন তিন পুলিশ সদস্য-মানবজমিন
  • রুশ-ইউক্রেন যুদ্ধে চীনের অবস্থান জানালেন পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই -ইত্তেফাক
  •  ইউক্রেন ইস্যুতে ভারতকে দলে টানতে ব্যর্থ হলেন জাপানের প্রধানমন্ত্রী-প্রথম আলো
  • র‌্যাবের নিষেধাজ্ঞার বিষয়টি জটিল: ভিক্টোরিয়া নুল্যান্ড- দৈনিক কালের কণ্ঠ
  • বর্তমান সরকারকে হটাতে ইস্পাত কঠিন ঐক্য গড়ে তুলতে হবে : খন্দকার মোশাররফ-দৈনিক নয়াদিগন্ত

এবার ভারতের কয়েকটি খবরের শিরোনাম:

  • দিলীপ-তথাগতর মতো নীচে নামতে পারব না, বালিগঞ্জের প্রচারে বেরিয়ে আক্রমণ বাবুলের-আনন্দবাজার পত্রিকা
  • মুখ্যমন্ত্রীর আর এরাজ্যে মন নেই, প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছেন’, মমতাকে তোপ দিলীপের- আজকাল
  • জনপ্রিয়তার নিরিখে রাষ্ট্রনেতাদের মধ্যে ফের শীর্ষে মোদি, বলছে মার্কিন সমীক্ষা-সংবাদ প্রতিদিন

 ইউক্রেন ইস্যুতে ভারতকে দলে টানতে ব্যর্থ হলেন জাপানের প্রধানমন্ত্রী-প্রথম আলো

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ২৪ ঘণ্টার ভারত সফর শেষে আজ রোববার সকালে কম্বোডিয়ার উদ্দেশে নয়াদিল্লি ত্যাগ করেছেন। ভারতের সঙ্গে জাপানের কূটনৈতিক সম্পর্কের ৭০তম বার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে জাপানের প্রধানমন্ত্রী ভারত সফর করেন। কিশিদার নয়াদিল্লির উদ্দেশে যাত্রা করার আগে জাপানের পক্ষ থেকে জানানো হয়েছিল, ইউক্রেনে হামলা চালানোর জন্য রাশিয়ার নিন্দা জানাতে পশ্চিমের গ্রহণ করা অবস্থানের সঙ্গে যোগ দেওয়ার আহ্বান ভারতের প্রতি জানানোর পাশাপাশি বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে নীতিগত সমন্বয় করে নেওয়ার চেষ্টা জাপানের প্রধানমন্ত্রী করবেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে অনুষ্ঠিত শীর্ষ বৈঠকে ইউক্রেন প্রসঙ্গ নিয়ে আলোচনা হলেও সেটি খুব বেশি গুরুত্ব পায়নি। জাপান ও ভারতের প্রধানমন্ত্রীরা গতকাল বিকেলে নয়াদিল্লিতে শীর্ষ বৈঠকে বসেন। ভারতের জন্য জাপানের অর্থনৈতিক সহায়তার দিকটি বৈঠকে প্রধান্য পেয়েছে। বৈঠকে দুই দেশ আন্তর্জাতিক ও আঞ্চলিক বিভিন্ন বিষয়াবলি নিয়েও আলোচনা করেছে।

র‌্যাবের নিষেধাজ্ঞার বিষয়টি জটিল: ভিক্টোরিয়া নুল্যান্ড- দৈনিক কালের কণ্ঠ

যুক্তরাষ্ট্রে পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিকবিষয়ক আন্ডারসেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড বলেছেন, র‌্যাবের নিষেধাজ্ঞার বিষয়টি জটিল। র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা এখনই উঠছে না। আরো আলোচনা চায় যুক্তরাষ্ট্র। বাংলাদেশের পক্ষ থেকে অগ্রগতির নথি দেওয়া হয়েছে।

তিন মাসের অগ্রগতি সন্তোষজনক বলছে যুক্তরাষ্ট্র। আজ রবিবার বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অষ্টম অংশীদারি সংলাপ শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বৈঠকে অস্ত্র বিক্রির পথ সুগম করতে ‘জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট (জিসোমিয়া)’-এর খসড়া বাংলাদেশের কাছে হস্তান্তর করেছে যুক্তরাষ্ট্র। ভিক্টোরিয়া নুল্যান্ড জানান, ইন্দো প্যাসিফিকের অর্থনৈতিক ও নিরাপত্তা উদ্যোগে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে পাশে চায়। এর আগে সংবাদ সম্মেলনে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারি সংলাপে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞায় গভীর উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ।

বিএনপি নেতারা হতাশ হয়ে প্রলাপ বকছেন: ওবায়দুল কাদের- যুগান্তর

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, শেখ হাসিনার সুদক্ষ রাষ্ট্রপরিচালনায় বাংলাদেশ যতই উন্নত-সমৃদ্ধ রাষ্ট্র প্রতিষ্ঠায় অগ্রসর হচ্ছে, বিএনপি নেতৃবৃন্দ ততই হতাশাগ্রস্ত হয়ে প্রতিনিয়ত প্রলাপ বকছেন। 

রোববার বিএনপি নেতাদের লাগাতার মিথ্যাচার ও অপপ্রচারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তিনি এ কথা বলেন। বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্র একমাত্র আওয়ামী লীগের হাতেই নিরাপদ উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, দেশের গণতন্ত্রের বিকাশ ও অগ্রযাত্রায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগই অগ্রণী ভূমিকা পালন করে আসছে। আওয়ামী লীগ ও গণতন্ত্র নাকি একসঙ্গে যায় না-বিএনপি মহাসচিবের এমন বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগই দেশের একমাত্র স্বাধীনতা, সংগ্রাম ও মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী রাজনৈতিক সংগঠন।

রুশ-ইউক্রেন যুদ্ধে চীনের অবস্থান জানালেন পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই -ইত্তেফাক 

ইউক্রেনে হামলার জের ধরে বিশ্বের অধিকাংশ দেশই সরাসরি রাশিয়ার নিন্দা জানিয়েছে। অনেকে মস্কোর ওপর বিভিন্নভাবে নিষেধাজ্ঞা জারি করেছে। তবে চীন সরাসরি কারো পক্ষে অবস্থান নেয়নি। তারা বলেছে, বেইজিং যুদ্ধের বিপক্ষে।

আলজাজিরার খবরে বলা হয়েছে, গতকাল শনিবার (১৯ মার্চ) সন্ধ্যায় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সাংবাদিকদের বলেছেন, ইউক্রেন সংকটে চীন ইতিহাসের সঠিক পাশে দাঁড়িয়েছে। এবং তা বেশিরভাগ দেশের ইচ্ছার সঙ্গে সঙ্গতিপূর্ণ। তিনি বলেন, ‘চীন কখনোই বাইরের কোনো ধরনের চাপ মেনে নিবে না। একই সঙ্গে চীনের বিরুদ্ধে যেকোনো ভিত্তিহীন অভিযোগ ও সন্দেহের বিরোধিতা করে বেইজিং। আমরা সবসময় শান্তি বজায় রাখার পক্ষে এবং যুদ্ধের বিরোধী।’ এদিকে, রুশ আগ্রাসনের বিরুদ্ধে দাঁড়াতে এবং পশ্চিমাদের সঙ্গে হাত মেলাতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে ইউক্রেন। তবে মস্কোর ওপর বেইজিং নিষেধাজ্ঞা দিতে পারে, এমন কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। 

ইয়াবা দিয়ে ব্যবসায়ীকে ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন তিন পুলিশ সদস্য-মানবজমিন

কমলগঞ্জে তিন পুলিশ সদস্যের বিরুদ্ধে এক ফার্মেসির মালিককে ইয়াবা দিয়ে ফাঁসানোর চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। গতকাল শনিবার রাতে কমলগঞ্জের মধ্যভাগ বাজারের নিউ মেডিসিন কর্নারে এ ঘটনা ঘটে। নিউ মেডিসিন কর্নারের মালিক স্বপন কুমার সিংহ ইয়াবা বিক্রি করেন এমন অভিযোগ শনিবার ৯টার দিকে তার ফার্মেসিতে তল্লাশিতে যান কমলগঞ্জ থানার এসআই হারুনুর রশীদ চৌধুরী, সিরাজুল ইসলাম সিরাজ ও কনস্টেবল আফসার উদ্দীন।এ সময় নিরীহ ব্যবসায়ীকে হয়রানির অভিযোগ তুলে বাজারের ব্যবসায়ী সহ স্থানীয় ক্ষুব্ধ জনতা ওই তিন পুলিশ সদস্যকে অবরুদ্ধ করে রাখেন। প্রায় আধাঘণ্টা অবরুদ্ধ থাকার পর তথ্যগত ভুলের কারণে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনার দায় স্বীকার করে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন ওই তিন পুলিশ সদস্য। রাতেই এমন একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। 

বর্তমান সরকারকে হটাতে ইস্পাত কঠিন ঐক্য গড়ে তুলতে হবে : খন্দকার মোশাররফ-দৈনিক নয়াদিগন্ত

দলের চেয়ারপারসন এবং সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসায় সরকার বাধা দিচ্ছে এমন অভিযোগ করে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বলেছেন, আপনিও একজন প্রধানমন্ত্রী, আরেকজন সাবেক প্রধানমন্ত্রীকে চিকিৎসার সুযোগ দিচ্ছেন না। আল্লাহর পক্ষ থেকে আপনি এর পরিণতির জন্য অপেক্ষা করেন।

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিএনপি’র সাবেক মহাসচিব কেএম ওবায়দুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কেএম ওবায়দুর রহমান স্মৃতি সংসদ এই স্মরণসভার আয়োজন করে। দেশে গণতন্ত্র নেই বলে মানবাধিকার ও নেই উল্লেখ করে তিনি বলেন, দেশের গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য সুষ্ঠু নির্বাচন দরকার। সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরির জন্য এই সরকারকে হটাতে হবে। এর জন্য দরকার আন্দোলন। নিজেরা ঐক্যবদ্ধ হতে না পারলে জনগণকে ঐক্যবদ্ধ করতে পারবো না। সেজন্য ইস্পাত কঠিন ঐক্য গড়ে তুলতে হবে।

দিলীপ-তথাগতর মতো নীচে নামতে পারব না, বালিগঞ্জের প্রচারে বেরিয়ে আক্রমণ বাবুলের-আনন্দবাজার পত্রিকা

রবিবার সকালে পার্কসার্কাস এলাকায় প্রচারে যান তিনি। সেখানে ফুটবল থেকে শুরু করে ক্যারাটে অনুশীলনে অংশ নেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। পরে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে আসে দিলীপ ঘোষ প্রসঙ্গ। রবিবার সকালে প্রাতর্ভ্রমণে বেরিয়ে বাবুলকে কটাক্ষ করে দিলীপ বলেন, “আমি ওঁকে জিজ্ঞাসা করতে চাই, সবে তো টুপি পরলেন, লুঙ্গি কবে পরতে চলেছেন? পোশাক বদলের মতো দল বদলান এঁরা। নৈতিক দিক দিয়ে হেরে গিয়েছেন, এখন হাতে-পায়ে ধরে মন্ত্রী হওয়ার তালে আছেন।” দিলীপ প্রসঙ্গ শুনেই জবাব দেন আসানসোলের প্রাক্তন সাংসদ।

বাবুল বলেন, ‘‘দিলীপ ঘোষের বক্তব্য নিয়ে আমাকে প্লিজ কিছু জিজ্ঞাসা করবেন না। উনি এবং তথাগত রায় নিজেদের একটি মান তৈরি করেছেন। অত্যন্ত নিম্ন একটি মান তৈরি করেছেন ওঁরা ও সঙ্গে কিছু নেতারা। ওঁরা ওই মানেই থাকেন, ওই ভাষাতেই কথা বলেন। অতটা নীচে আমি নামিও না, নামবও না।’’ মুখ্যমন্ত্রীর আর এরাজ্যে মন নেই, প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছেন’, মমতাকে তোপ দিলীপের

মুখ্যমন্ত্রীর আর এরাজ্যে মন নেই, প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছেন’, মমতাকে তোপ দিলীপের- আজকাল

রবিবার প্রাতঃভ্রমণে বেরিয়ে মুখ্যমন্ত্রীকে নিশানা করলেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেন, ‘মুখ্যমন্ত্রীর আর এখন এরাজ্যে মন নেই। প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছেন। তাই রাজ্যের মানুষকে এখানকার গুন্ডাদের হাতে তুলে দিচ্ছেন। একই দিনে দু’জন কাউন্সিলর মারা গিয়েছেন। দিনের বেলা প্রকাশ্যে গুলি চালিয়ে দুষ্কৃতীরা ঘুরে বেড়াচ্ছে। কিন্তু তারা ধরা পড়ছে না। আর ধরা পড়লেও একজন লোকও সাজা পাচ্ছে না। এখন পুলিশের কাজ শুধুমাত্র বিরোধীদের আটকানো।’

এরই পাশাপাশি নির্বাচনী হিংসা নিয়েও ক্ষোভ প্রকাশ করেন তিনি। দিলীপ ঘোষ বলেন, ‘মহানগর বলে আমাদের একটু চোখে বেশি পড়ছে। জেলায় জেলায় যে ধরনের হিংসা, অসামাজিক কাজ কারবার শুরু হয়েছে রাজ্য সরকারের কোথাও কোনও নিয়ন্ত্রণ নেই।

জনপ্রিয়তার নিরিখে রাষ্ট্রনেতাদের মধ্যে ফের শীর্ষে মোদি, বলছে মার্কিন সমীক্ষা-সংবাদ প্রতিদিন

৫ রাজ্যের নির্বাচনের পরও অব্যাহত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা। ফের একবার সেই তথ্য উঠে এল মার্কিন যুক্তরাষ্ট্রের এক সংস্থার সমীক্ষায়। তাদের সমীক্ষা অনুযায়ী, ১২ রাষ্ট্রপ্রধানকে পিছনে ফেলে জনপ্রিয়তার নিরিখে এবারও একনম্বরে নরেন্দ্র মোদি। তাঁর ঝুলিতে ৭৭ শতাংশ জনপ্রিয়তা।

আমেরিকার সংস্থা মর্নিং কনসাল্ট বিভিন্ন দেশের প্রধানদের গ্রহণযোগ্যতা নিয়ে সমীক্ষা করে। ৭ দিন অন্তর সমীক্ষা করেন তারা। এবারের সমীক্ষাতেও মোদির মুকুটে নয়া পালক জুড়েছে। এবারের তালিকায় একনম্বরে রয়েছেন প্রধানমন্ত্রী মোদি (৭৭ শতাংশ), দ্বিতীয় স্থানে মেক্সিকোর প্রেসিডেন্ট লোপেজ ওবারডার (৬৩ শতাংশ), তৃতীয় স্থানে ইটালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। সাত নম্বরে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

পার্সটুডে/এমবিএ/২০

বিশ্বসংবাদসহ গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।

 

শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত লাইট অফ টাইমস
Design & Developed By Eng.Md.Abu Sayed